Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী

খালেদা জিয়া যেটুকু বোঝেন সেটুকুই বলেছেন

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার : পদ্মাসেতু নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া যেটুকু বোঝেন সেটুকুই বলেছেন। এটা নিয়ে আমার আর কী বলার আছে? গতকাল বুধবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় গত মঙ্গলবার জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় পদ্মাসেতু নিয়ে খালেদা জিয়ার বক্তব্যের প্রসঙ্গে একথা বলেন প্রধানমন্ত্রী। রাজধানীর তেজগাঁও প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। মন্ত্রিসভার বৈঠকের পরে একাধিক মন্ত্রী ও প্রতিমন্ত্র এ তথ্য নিশ্চিত করেছেন।
ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ছাত্র সমাবেশে খালেদা জিয়া বলেছেন নির্মাণাধীন পদ্মাসেতুর কাজ জোড়াতালি দিয়ে বানানো হচ্ছে। এই সেতুতে ঝুঁকি আছে। মন্ত্রিসভার বৈঠক শেষে অনির্ধারিত আলোচনায় খালেদা জিয়ার বক্তব্যের বিষয়ে আলোচনা উঠলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি এসব কিছু বোঝেন না, না বুঝে যখন যা খুশি তাই বলেন। তিনি যেটুকু বুঝেছেন সেটুকু বলেছেন। তাই তার এ বক্তব্যের ব্যাপারে আমি আর কী বলবো? গত মঙ্গলবার ছাত্রদলের প্রতিষ্ঠাবির্ষীর ওই কর্মসূচি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রথমে মিলনায়তনের তালা বন্ধ রেখেছিলো ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কর্তৃপক্ষ। এটা নিয়ে রাজনৈতিক সমালোচনা হয়। এ বিষয়েও মন্ত্রিসভার বৈঠকে আলোচনায় হয়। এ সময় প্রধানমন্ত্রী জানান, মিলনায়তনের ভাড়ার টাকা পরিশোধ না করায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কর্তৃপক্ষই দরজা বদ্ধ রেখেছিলো। পরে ওবায়দুল কাদেরের হস্তক্ষেপে দরজা খুলে দেওয়া হয়। মন্ত্রিসভা সূত্র জানায়, বৈঠকে প্রসঙ্গটি উঠলে আসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, তালা বন্ধের ঘটনাটি জানার পর আমি আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে জানাই। এটা কেন হচ্ছে, এতে সরকারের সমালোচনা হবে। বিষয়টি তাকে দেখতে বলি। ওবায়দুল কাদের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি সঙ্গে কথা বলেন। কেন মিলনায়তনের দরজা বন্ধ রাখা হয়েছে, এতে সরকারের সমালোচনা হচ্ছে। প্রধানমন্ত্রী আরও বলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কর্তৃপক্ষ ওবায়দুল কাদেরকে জানায়- ভাড়ার টাকা পরিশোধ করেনি বলে দরজা বন্ধ রাখা হয়েছে। ওবায়দুল কাদের তখন তাদের বলেছে ভাড়ার টাকা পরিশোধ হয়েছে কি হয়নি সেটা পরে দেখা যাবে, তাদের যেহেতু ভাড়া দেওয়া হয়েছে তাড়াতাড়ি দরজা খুলে দিন। এটা নিয়ে সরকারের সমালোচনা হবে।
মন্ত্রিসভায় অনুমোদন : মানসিক স্বাস্থ্যসেবায় হবে অধিদপ্তর
মানসিক স্বাস্থ্যসেবায় একটি অধিদপ্তর গঠনের বিধান রেখে মানসিক স্বাস্থ্য আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ১৯১২ সালের একটি আইনকে হালনাগাদ করে নতুনভাবে এই আইন করা হচ্ছে। প্রস্তাবিত আইনে ২৮টি ধারা রয়েছে। মানসিক স্বাস্থ্যসেবা কার্যক্রমের জন্য পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তাকে দিয়ে একটি অধিদপ্তর প্রতিষ্ঠা করা হবে। জেলা পর্যায়ে মানসিক স্বাস্থ্য রিভিউ মনিটরিং কমিটি গঠনের কথা বলা হয়েছে, যার সভাপতি হবেন জেলা প্রশাসক। শফিউল বলেন, আগে থেকে যেটা করা হয়েছে সেটা এই আইনে চলবে। বেসরকারি মানসিক হাসপাতাল খোলার লাইসেন্স দেওয়ার বিধান রাখা হয়েছে খসড়া আইনে। এতে মানসিক হাসপাতাল তল্লাশী ও জব্দের ব্যবস্থাও রাখা হয়েছে। এই আইন কার্যকরের ৯০ দিনের মধ্যে যে মানসিক হাসপাতালগুলো আছে সেগুলোকে লাইসেন্স নিতে হবে। এই আইন লঙ্ঘন করলে শাস্তি পেতে হবে। বেসরকারি মানসিক হাসপাতাল স্থাপনের লাইসেন্স দেওয়া, নবায়ন, ফি- এগুলো বিধি দিয়ে নির্ধারণ করা হবে। তিনি জানান, কোনো ব্যক্তি বা কোম্পানি লাইসেন্সবিহীন মানসিক হাসপাতাল চালালে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা তিন বছরের কারাদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবে। একই অপরাধ আবার করলে সর্বোচ্চ ২০ লাখ টাকা জরিমানা বা পাঁচ বছরের সশ্রম কারাদন্ড বা উভয় দন্ড দেওয়া হবে। মানসিকভাবে অসুস্থ ব্যক্তিকে অপরাধের কাজে ব্যবহার করলে প্ররোচনাকারীকে পাঁচ লাখ টাকা জরিমানা বা দুই বছরের কারাদন্ড বা উভয় দন্ড দেওয়া হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশ্বের সেরা ১০০ বন্দরের মধ্যে ৭১তম হওয়ায় চট্টগ্রাম বন্দরকে যে সনদপত্র দিয়েছে আন্তর্জাতিক সাময়িকী লয়েডস লিস্ট তা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। বৈঠকে লয়েডস লিস্টের দেওয়া সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।



 

Show all comments
  • নাঈম ৪ জানুয়ারি, ২০১৮, ১:১৬ এএম says : 0
    পদ্মাসেতুর মান নিশ্চিত হোক এটাই আমাদের সকলের প্রত্যাশা
    Total Reply(0) Reply
  • আনোয়ার হোসেন ৪ জানুয়ারি, ২০১৮, ১:০১ পিএম says : 0
    মানসিক স্বাস্থ্যসেবায় একটি অধিদপ্তর গঠনের সিদ্ধান্তকে স্বাগত জানাই।
    Total Reply(0) Reply
  • শেখ মোহাম্মদ হোসাইন ৪ জানুয়ারি, ২০১৮, ১:০২ পিএম says : 0
    আসুন আমরা সবাই অপরের সমালোচনা না করে নিজেদের উন্নয়নে কাজ করি।
    Total Reply(0) Reply
  • তাওহীদুর রহমান ৪ জানুয়ারি, ২০১৮, ৭:৩২ এএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • রাশেদ ৪ জানুয়ারি, ২০১৮, ১:০৫ পিএম says : 0
    সমালোচনার জবাব সুন্দর ও সুষ্ঠ কাজের মাধ্যমে দিতে হবে।
    Total Reply(0) Reply
  • রিয়াজুল ইসলাম ৪ জানুয়ারি, ২০১৮, ১:০৬ পিএম says : 0
    আইন করার পাশাপাশি তার সুষ্ঠ প্রয়োগ থাকতে হবে না হলে এই আইন প্রনয়নে কোন লাভ হবে না।
    Total Reply(0) Reply
  • রাসেল ৪ জানুয়ারি, ২০১৮, ৪:১০ পিএম says : 0
    চট্টগ্রাম বন্দরকে আরো আধুনিকায়ন করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর