Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

হরিয়ানায় জাঠ যুবকদের ইসলাম গ্রহণের হুমকি

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের হরিয়ানা রাজ্যে চাকরি ও শিক্ষাক্ষেত্রে সংরক্ষণ দাবিতে আন্দোলনরত জাঠ সম্প্রদায়ের একটি অংশ ইসলাম ধর্ম গ্রহণের হুমকি দিয়েছেন। সংরক্ষণ নিয়ে আন্দোলন করায় তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের ও গ্রেফতার অভিযানের প্রতিবাদে তারা ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন। ভারতের গণমাধ্যমে বুধবার প্রকাশিত খবরে বলা হয়েছে, ঝজ্জরের ছারা গ্রামে ২০০ থেকে ২৫০ পরিবার হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করতে যাচ্ছে। পুলিশ প্রশাসনের বিরুদ্ধে তাদের অভিযোগ, জাঠ আন্দোলনে শান্তিপূর্ণ ধর্না-অবস্থানে অংশ নেয়া যুবকদের মিথ্যা মামলায় জড়িয়ে দিয়ে গ্রেফতার করা হয়েছে। এর প্রতিবাদে সংশ্লিষ্ট এলাকার কয়েকশ যুবক ধর্ম পরিবর্তন করবে বলে সংকল্প নিয়েছে। গুরুগাঁওয়ের এক আলেমের কাছে এজন্য ২৭ মার্চ সময় নেয়া হয়েছে।
এরই মধ্যে ওই যুবকদের কাছে ইসলাম সম্পর্কিত বই-পুস্তকও চলে এসেছে। যোগদানি আজাদ সেবা সহযোগ সমিতির প্রতিাতা মোহিন্দর বলেন, পুলিশ প্রশাসনের বাড়াবাড়ির জন্য এই সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি বলেন, ৭/৮টি গ্রামের যুবকরা তাদের পরিবারসহ ধর্ম পরিবর্তনে শামিল হবে। তিনি বলেন, ধর্ম পরিবর্তনকারীদের মধ্যে অধিকাংশই জাঠ সম্প্রদায়ের হলেও এতে অন্য জাতির লোকজনও শামিল হবে। মোহিন্দর অভিযোগ করেন, সংরক্ষণ আন্দোলন করার সময় ধর্না-অবস্থানে থাকার সময় যুবকদের ধর্না থেকে তুলে দিয়ে তাদের মিথ্যা মামলায় ফাঁসিয়ে গ্রেফতার করা হয়েছে। ক্ষুব্ধ জাঠ যুবকরা বলছেন, তারা শুধু ইসলাম ধর্ম গ্রহণই করবেন না বরং জোরেশোরে তা প্রচারও করবেন যাতে অন্য যুবকরাও সপরিবারে ইসলামে আসতে পারে। ২৭ মার্চ প্রস্তাবিত ধর্ম পরিবর্তনের কথা উল্লেখ করে গত মঙ্গলবার পুলিশ সুপারের কাছে এজন্য প্রয়োজনীয় নিরাপত্তা দাবি করা হয়েছে। রেডিও তেহরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।