Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কবর থেকে শেক্সপিয়ারের মাথার খুলি চুরি

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ১৮৭৯ সালে একটি সংবাদপত্রের অসমর্থিত খবরে বলা হয়েছিল উইলিয়াম শেক্সপিয়ারের মাথার খুলি তার অগভীর কবর থেকে চুরি হয়ে গেছে। তখন বলা হয়েছিল স্মারক শিকারীরা ৮৫ বছর আগে বিশ্বখ্যাত এই সাহিতিক্যের মাথার খুলি চুরি করে নিয়ে যায়। এখন অত্যাধুনিক রাডারের মাধ্যমে কবরে অনুসন্ধান চালিয়ে সেই কাহিনীরই সত্যতা মিলেছে। প্রথমবারের মত এ ধরনের অনুসন্ধান চালানো হলো। ব্রিটেনের চ্যানেল ফোরের সিক্রেট হিস্ট্রি: শেক্সপিয়ারস টম শীর্ষক প্রামাণ্য অনুষ্ঠানের জন্য স্ট্যার্টফোর্ড-আপন-অ্যাভনে অবস্থিত হলি ট্রিনিটি চার্চে তার কবরে রাডার স্ক্যান করে মাথার খুলি পাওয়া যায়নি। তারা শেক্সপিয়ারের কবরে রহস্যজনক এবং তাৎপর্যপূর্ণ মেরামত দেখতে পেয়েছেন। তবে নৃতাত্ত্বিকদের দাবি ছিল, কবরটি এর আগে ডুবে ক্ষতিগ্রস্ত হওয়ায় মেরামত দরকার হয়ে পড়েছিল।
এবার রাডার স্ক্যানানের নেতৃত্বদানকারী নৃতত্ত্ববিদ কেভিন কোলস বলেন, শেক্সপিয়রের কবরের মাথার দিকে কিছুটা অনাকাক্সিক্ষত বিষয় পাওয়া গেছে যা ইঙ্গিত দেয় যে কোনো এক সময় কেউ এসে শেক্সপিয়ারের মাথার খুলি নিয়ে গেছে। আমি যথেষ্ট দৃঢ়তার সাথেই বলতে পারি যে হলি ট্রিনিটিতে তার মাথার খুলি আদৌ নেই। রাডার স্ক্যানে আরো বিস্ময়কর যেসব তথ্য পাওয়া গেছে তাতে দেখা যায়, চার্চের ফ্লোরে অগভীর কবরে শেক্সপিয়ার এবং তার পরিবারের সদস্যদের সমাহিত করা হয়েছে। এর আগে ধারণা করা হতো পারিবারিক বিশাল ভল্টে শেক্সপিয়ার, তার স্ত্রী অ্যানি হাথাওয়ে এবং পরিবারে অন্য সদস্যদের প্রায় তিন ফুট গভীর কবরে সমাহিত করা হয়েছে।
ইংল্যান্ডে সবচেয়ে বেশি পর্যটক যে চার্চটি ভ্রমণ করেন তা এই ট্রিনিটি চার্চ। বছরে ২ লাখ মানুষ এখানে আসেন। ৪০০ বছর আগে ১৬১৬ সালের ২৩ এপ্রিল শেক্সপিয়র ইংল্যান্ডের স্ট্যার্টফোর্ড-আপন-অ্যাভনে মৃত্যুবরণ করেন। তিনি জন্মেছিলেন একই স্থানে ১৫৬৪ সালে। স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কবর থেকে শেক্সপিয়ারের মাথার খুলি চুরি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ