Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এরদোগানের হতাশা

ডিপিএ : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তুরস্ককে ইইউ সদস্য করা হবে কিনা তা নিয়ে ম্যাক্রোঁর সন্দেহ
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তুরস্ককে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য করা হবে কিনা সে ব্যপারে সন্দেহ ব্যক্ত করেছেন। তিনি বলেন, ইইউ কাঠামোর মধ্যে নয়, সহযোগী বা অংশীদারিত্বের ভিত্তিতে তুরস্কের বিষয়টি পুনঃচিন্তা করা যেতে পারে। শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান প্যারিসে বৈঠক করেন। তারা ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের যোগদানের ঝুলে থাকার বিষয়ে ব্যাপারে হতাশা প্রকাশ করেন।
বৈঠকের পর ম্যাক্রোঁ বলেন, তুরস্কের সাথে ইইউর সংলাপ বিষয়ে হয়ত পুনঃচিন্তা করা দরকার, আর তা সদস্যপদের কাঠামোর মধ্যে নয়, সহযোগিতা বা অংশীদারত্বের ভিত্তিতে তা হতে পারে।
তিনি বলেন, সম্প্রতিক ঘটনাবলী ও মতামত থেকে কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না। তিনি সম্ভবত তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান পরবর্তী দমন ও গত বছরের গণভোটে প্রেসিডেন্ট হিসেবে এরদোগানের ক্ষমতা বৃদ্ধির প্রসঙ্গ উল্লেখ করেন।
ম্যাক্রোঁ বলেন, তবে যে কোনা বিকল্প প্রক্রিয়ারই লক্ষ্য হওয়া উচিত তুরস্ক ও তুরস্কের জনগণের সাথে ইউরোপের শিকড়ের সম্পর্ক বহাল রাখা।
তিনি বলেন, মানবাধিকার বিষয়ক ইউরোপীয় চুক্তির তুরস্কের অব্যাহত সদস্যপদ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এরদোগান বলেন, সদস্যপদের মন্থর প্রক্রিয়ায় তিনি ক্লান্ত । তিনি ৫৪ বছর ধরে তুরস্ককে জোটের দরজার বাইরে তুরস্ককে অপেক্ষমাণ রাখার জন্য ইইউকে অভিযুক্ত করেন।
তুরস্ক ১৯৬৩ সালে তৎকালীন ইউরোপীয় অর্থনৈতিক সম্প্রদায়ের সাথে এক চুক্তি স্বাক্ষর করে। ১৯৯৯ সালে ইইউ সদস্যপদের প্রার্থী হিসেবে তুরস্ককে আনুষ্ঠানিক ভাবে প্রার্থী ঘোষণা করা হয়।
এরদোগান বলেন, এ বিলম্ব আমাদের একটি সিদ্ধান্ত গ্রহণের দিকে ঠেলে দেব্ েতবে তা কি তা তিনি খোলাসা করেন নি।
তিনি বলেন, তুরস্ক আমাকে ইইউর সদস্য কর বলে সব সময় আবেদন জানাতে পারে না।
উল্লেখ্য, সাম্প্রতিককালে রাশিয়ার সাথে তুরস্কের ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠার প্রেক্ষিতে ইউরোপীয় দেশগুলোর সাথে সম্পর্ক মেরামতের জন্য ফ্রান্সে এরদোগানের এ সফর অনুষ্ঠিত হয়।
এদিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জার্মানি সফরে গেছেন। শনিবার তার প্রতিপক্ষ সিগমার গ্যাব্রিয়েলের সাথে শনিবার বৈঠক করার কথা। তিনি বলেন, তুরস্ক রাশিয়াকে পাশ্চাত্যের বিকল্প হিসেবে দেখে না। তিনি বলেন, ২০১৮ সাল তুরস্ক ও জার্মানির মধ্যে একটি ভালো বছর হবে।
১০ মাসেরও বেশি সময় ধরে তুরস্কে জার্মান সাংবাদিক ডেনিজ ইউসেলের আটক করে রাখার ঘটনা দু’দেশের মধ্যকার সম্পর্কে এক বাধা হয়ে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ