Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাষণ দেবেন প্রেসিডেন্ট

আজ বসছে সংসদের শীতকালীন অধিবেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

দশম জাতীয় সংসদের ১৯তম ও শীতকালীন অধিবেশন আজ শুরু হচ্ছে। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন শুরুর দিন প্রেসিডেন্ট সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরে বক্তব্য রাখেন। পরে প্রেসিডেন্টের ওই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব জানাতে সাধারণ আলোচনা হয়।
সংসদের শীতকালীন অধিবেশন কতদিন চলবে তা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। তবে প্রেসিডেন্টের ভাষণের ওপর দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত হবে বলে এ অধিবেশন দীর্ঘ হবে। অধিবেশন শুরুর একঘণ্টা আগে সংসদ ভবনে কার্যউপদেষ্টা কমিটির ওই বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করবেন। এতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত থাকবেন। জানা গেছে, বিগত অধিবেশন শেষ হওয়ার পর এ পর্যন্ত দু’জন এমপি ইন্তেকাল করেছেন। এরা হলেন মন্ত্রী ছায়েদুল হক এবং গোলাম মোস্তফা আহমেদ। সংসদের রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের কোনো সদস্য ইন্তেকাল করলে অধিবেশন শুরুর পর শোক প্রস্তাব এনে এ বিষয়ে আলোচনার পর সংসদের বৈঠক মুলতবি করা হয়। আবার সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনই প্রেসিডেন্ট ভাষণ দেন।
এ অধিবেশনে এ পর্যন্ত ১৮টি প্রস্তাবিত আইন নিয়ে কাজ হবে বলে জানা গেছে। এর মধ্যে পাসের অপেক্ষায় আছে ৫টি, কমিটিতে পরীক্ষাধীন আছে ১০টি আর উত্থাপনের জন্য রয়েছে ৩টি প্রস্তাবিত আইন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ