Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্ভুল ভোটার তালিকা প্রকাশ করতে চায় ইসি

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সুষ্ঠু ও নির্ভুল ভোটার তালিকা করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। গতকাল রোববার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদে সংশোধনী কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।
সচিব বলেন, আমরা চলতি মাসের ২ তারিখে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছি। এই খসড়া ভোটার তালিকার উপরে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত দাবি আপত্তি সংশোধনের বিষয়ে আবেদন গ্রহণ, এই আবেদনের পর সংশোধনকারী কর্তৃপক্ষ যারা আছেন তারা ২২ জানুয়ারির মধ্যে সংশোধনগুলো নিষ্পত্তি করবেন, ২৭ তারিখের মধ্যে কম্পাইল করবেন এবং ৩১ তারিখে খসড়া তালিকাটি চ‚ড়ান্ত করবেন। এ জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাদেরকে আমরা একদিনের একটি ব্রিফিং দিয়েছি, এই খসড়া ভোটার তালিকাটি সঠিকভাবে চ‚ড়ান্তভাবে যাতে রুপ পায়। এই ভোটার তালিকার উপরেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সুতরাং আমরা চাই সামনে যে ভোটার তালিকাটি হবে সেটি যাতে নির্ভুল হয়, সে জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এর আগে ২ জানুয়ারি চলতি বছর হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করে ইসি। খসড়া তালিকায় বলা হয়Ñ দেশে বর্তমানে ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এর আগে ভারপ্রাপ্ত সচিব জানান. গত বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন। এর আগে ২০১৫ সালে তথ্য বলা হয়েছিল, সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। আর বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন দুই লাখ ৭০ হাজার ১৫৮ জন। এবার হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে এখন বর্তমানে দেশে মোট ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ জন এবং নারী ভোটার পাঁচ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন। হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী ৩১ জানুয়ারি চ‚ড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাচাই-বাছাই শেষে চ‚ড়ান্ত তালিকায় ভোটার কম-বেশি হতে পারে। এসব আবেদন নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত ২৭ জানুয়ারির মধ্যে এবং চ‚ড়ান্ত হালনাগাদ তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি। রেজিস্ট্রেশন অফিসার ও অন্য কর্মকর্তাদের স্বাক্ষরসহ হালনাগাদ ভোটার তালিকার খড়সার সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ-পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে।
বৈঠকে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ