Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচার বিভাগের পৃথক সচিবালয় অবাস্তব ধারণা -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাসদার হোসেন মামলার রায়ে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় গঠন করার বিষয়ে বলা অবাস্তব ধারণা বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেছেন, বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় পৃথিবীর কোথাও নেই। বিশ্বের ১৯৩টি গণতান্ত্রিক এবং অগণতান্ত্রিক রাষ্ট্রের কোথাও নেই। আমার মনে হয়, এ দাবিটা অবাস্তব। ভবিষ্যতে হবে কি হবে না সেটা আমি বলে দিতে পারিনা। বর্তমানের এটা অবাস্তব ধারণা।
গতকাল রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
আইনমন্ত্রী বলেন, রিভিউ করার অধিকার সংবিধান কিন্তু প্রত্যেকেই দিয়েছে।সেখানে সরকারকে কিন্তু বাদ দেয়নি। সেই অধিকার নিয়ে রিভিউ করা হয়েছে। এখন আপিল বিভাগ যখন মনে করবেন এটার শুনানী করবেন। তারা তারিখ দিলেই শুনানী হবে। তিনি বলেন, সরকারও চায় এই বিতর্কের অবসান হোক, এই মামলা নিরসন হোক। আপিল বিভাগ যখন মনে করবেন তখন তারা শুনানি করবেন, তারিখ দেবেন। এখন যেহেতু রিভিউ করেছি সেটা আপিল বিভাগের উপর ছেড়ে দেব। তারা কখন সময় দেবেন। সেই ক্ষেত্রে আমরাও চাই এ মামলার বিতর্কের অবসান হোক। এটুকুই বলতে পারবো। কারণ মামলাটি এখন সাবজুডিস হয়ে গেছে এর বেশি বলতে পারছি না।
তিনি বলেন, সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টক যেভাবে দায়িত্ব দেয়া হয়েছে শৃঙ্খলাবিধি করতে সেভাবেই করা হয়েছে। অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা নির্ধারণ করার জন্য সুপ্রিম কোর্টকে একটা ক্ষমতা দেয়া। সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বলা আছে, প্রেসিডেন্ট কাছে এই ক্ষমতা থাকবে। তিনি সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে এই ক্ষমতা প্রয়োগ করবেন। ঠিক সেইভাবেই আলাপ আলোচনার মাধ্যমে কিন্তু এই বিধি করা হয়েছে। বিধি আপিল সন্তুষ্টি প্রকাশ করে সেটি গ্রহণ করেছেন। আদালত কিন্তু তার মতামত ষ্পষ্ট করে প্রকাশ করেছেন। প্রতিষ্ঠানের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ