Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যর্থতার দায় পাকিস্তানের ঘাড়ে চাপাচ্ছে যুক্তরাষ্ট্র : ইমরান খান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের যথাযথ পদক্ষেপ না নেওয়ার মার্কিন অভিযোগ অস্বীকার করেছেন পাকিস্তান তাহরিকে ইনসাফ নেতা ইমরান খান। যুক্তরাষ্ট্রের আফগান নীতি ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক। তার দাবি, নিজেদের ব্যর্থতার দায় পাকিস্তানের ঘাড়ে চাপাচ্ছে আমেরিকা।

স¤প্রতি এক টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে মিথ্যাচার ও সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তোলার পর বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে সেই সাহায্য বন্ধের ঘোষণা আসে। এই প্রেক্ষাপটে গত শনিবার পাঞ্জাব প্রদেশে এক নির্বাচনি সমাবেশে ইমরান বলেন, ‘দুর্নীতিবাজ’ নেতাদের ভুল নীতির কারণে তার দেশকে অপদস্থ হতে হয়েছে। যুক্তরাষ্ট্রের আফগান নীতির সমালোচনা করে তিনি বলেন, সুদীর্ঘ ১৬ বছর ধরে মার্কিন সেনারা আফগানিস্তানে আছে। তবে সেখানকার শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে তারা ব্যর্থ হয়েছে। ইমরান বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে জঙ্গিবাদ দমনে ব্যর্থ হয়ে সেই দোষ এখন পাকিস্তানের ওপর চাপাতে চাইছে আমেরিকা।
ট্রাম্পের টুইটের ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে পাকিস্তানকে নিরাপত্তা সহায়তা দেওয়া বন্ধের ঘোষণা আসে। যুক্তরাষ্ট্রের সুনির্দিষ্ট অভিযোগ, তালেবান ও হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেয়নি ইসলামাবাদ। সেই অভিযোগ অস্বীকার করে ইমরান বলেন, তার দেশ সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ৭০ হাজার মানুষ হারিয়ে বিপুল অর্থনীতির ক্ষতির শিকার হয়েছে।
কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে চারদিক থেকে অবরুদ্ধ আফগানিস্তানে ১৬ বছর ধরে জারি রয়েছে মার্কিন আগ্রাসন। আফগান যুদ্ধে সামরিক সরবরাহ ও সেনা পাঠানোর ক্ষেত্রে পাকিস্তান তাদের অপরিহার্য প্রবেশপথ। সে কারণেই যুক্তরাষ্ট্র পাকিস্তানকে একটা বড় পরিমাণের নিরাপত্তা ও সামরিক সহায়তা দিয়ে আসছে। যুক্তরাষ্ট্রের আফগান নীতির সমালোচনা করে তিনি বলেন, যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে সন্ত্রাসীদের দমন করতে ব্যর্থ হয়ে আমেরিকার নেতারা এর দায় পাকিস্তানের ওপর চাপাতে চাইছেন। আফগানিস্তানে ১৬ বছর ধরে তাদের সৈন্য রয়েছে কিন্তু তারা সেখানে শান্তি ফেরাতে ব্যর্থ হয়েছে।
শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি দাবি করেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানে যৌথভাবে চালানো সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের ১৬ বছরে পাকিস্তানের সামগ্রিক অর্থনীতিতে ১২ হাজার কোটি মার্কিন ডলার সমমূল্যের ক্ষতি হয়েছে। এবার তাহরিক নেতা ইমরান দাবি করলেন, সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধে পাকিস্তানের ত্যাগের কোন স্বীকৃতি বিশ্ব স¤প্রদায়ের কাছ থেকে পাওয়া যায়নি। সূত্র : ওয়েবাসইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ