Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় সাংবাদিক হত্যার বিচার চেয়েছে তার পরিবার

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় খুন হওয়া এক সম্পাদকের পরিবার তার হত্যাকান্ডের ন্যায়বিচার চেয়েছে। সোমবার একটি পত্রিকার ওই সম্পাদকের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবার হত্যাকারীদের বিচারের আওতায় নিয়ে আসতে ব্যর্থ হওয়ায় সরকারের সমালোচনাও করেছে। দেশটির সাবেক প্রশাসনের কট্টর সমালোচক লাসান্থা বিক্রেমাতুঙ্গেকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। তিনি একটি দুর্নীতি মামলার সাক্ষী ছিলেন। তৎকালীন প্রতিরক্ষমন্ত্রী গোতাভাইয়া রাজাপাকসে ওই দুর্নীতি মামলায় অভিযুক্ত ছিলেন। ওই হত্যাকান্ড আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে। হত্যাকান্ডটি সাবেক প্রেসিডেন্ট মহেন্দ্র রাজাপাকসের শাসন আমলে শ্রীলঙ্কায় মানবাধিকার লংঘনের বিষয়টিকে সামনে তুলে ধরে। ওই মামলায় অভিযুক্ত গোতাভাইয়া রাজাপাকসের ভাই।
২০১৫ সালে প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা ক্ষমতা গ্রহণ করেন। তিনি ক্ষমতায় এলে এই হত্যাকারীদের আইনের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এই মামলায় এখন পর্যন্ত কারো বিচার হয়নি। বিক্রেমাতুঙ্গের ভাই লাল এক বিবৃতিতে এই মামলাকে রাজনৈতিক স্বার্থ হাসিলের সিঁড়ি হিসেবে ব্যবহারের জন্য সরকারকে অভিযুক্ত করেন। বিক্রেমাতুঙ্গে সাবেক প্রতিরক্ষা সচিবের বিরুদ্ধে সেকেন্ড-হ্যান্ড মিগ জঙ্গি বিমান ক্রয়সহ অস্ত্র ক্রয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ আনেন। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ