Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

ফের জেরুজালেমে স্থিতাবস্থা বজায় রাখার আহ্বান পোপের

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফের জেরুজালেমের স্থিতাবস্থা বজায় রাখার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। একইসঙ্গে তিনি পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করতে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি তাগিদ দিয়েছেন। কোরীয় উপদ্বীপে বিদ্যমান উত্তেজনা প্রশমনে জোর দিয়েছেন আলাপ-আলোচনার ওপর। সোমবার কূটনীতিকদের উদ্দেশে দেওয়া বার্ষিক ভাষণে ভ্যাটিকানের এমন অবস্থান তুলে ধরেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ এ ধর্মগুরু।
কূটনীতিকদের উদ্দেশে পোপের বার্ষিক এ ভাষণ ‘স্টেট অব দ্য ওয়ার্ল্ড’ নামে পরিচিত। ভাষণে জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বলেন পোপ ফ্রান্সিস। ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তিতে অটল থাকতে ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর প্রতি তিনি আহ্বান জানিয়েছেন। ওই চুক্তিতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৮৮টি দেশ স্বাক্ষর করে। এতে বলা হয়, বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি এমন পর্যায়ে বেঁধে রাখার উদ্যোগে নেওয়া হবে, যাতে তা দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি না হয়। বরং এটি দেড় ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নামিয়ে আনার চেষ্টা করা হবে।
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তের বিরুদ্ধে বরাবরই সরব পোপ ফ্রান্সিস। গত ডিসেম্বরে বড়দিনের বার্তায় তিনি জেরুজালেমের স্থিতাবস্থা বজায় রাখার আহ্বান জানান। তাগিদ দেন দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ওপর।
বড়দিনে সেন্ট পিটারস স্কয়ারে জড়ো হওয়া হাজার হাজার অনুসারীর উদ্দেশে পোপ বলেন, আসুন আমরা প্রার্থনা করি যেন সব পক্ষ আলোচনার মধ্যেমে একটি সমঝোতায় উপনীত হয় এবং দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ব্যাপারে একটি চূড়ান্ত চুক্তিতে উপনীত হয়।
গত ৭ ডিসেম্বর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে ফোনালাপেও জেরুজালেমের স্থিতাবস্থার রক্ষার ওপর জোর দেন পোপ ফ্রান্সিস। শহরটির স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা পরিহার করা উচিত বলে ফোনালাপে একমত হন দুই নেতা। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Syed ৯ জানুয়ারি, ২০১৮, ১:৩০ এএম says : 0
    শুধু স্থিতাবস্থা বজায় রাখতে না বলে ঊনি ইসরাইলকে কেন বল্ছেন না ফিলিস্তিনিদের ভুমি ছেড়ে দিতে ? তাহলেই তো শান্তি আসবে | শুধু স্থিতাবস্থা বজায় রাখতে বলা মানে তো উত্তেজনা জিইয়ে রাখা কোন স্থায়ী সমাধান নয় |
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফের জেরুজালেমে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ