Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্থানীয় সরকার ক্রমশ দুর্বল হচ্ছে -ড. আকবর আলি খান

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ডা. আকবর আলি খান বলেছেন, বাংলাদেশের স্থানীয় সরকার ক্রমশ দুর্বল হচ্ছে। একে শক্তিশালী করতে হলে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে হবে। একই সঙ্গে জনপ্রতিনিধিদের সামর্থ্য বিকাশ এবং তৃণমূলে সংঘটিত সিভিল সোসাইটি গড়ে তুলতে হবে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় ব্র্যাক ও দি হাঙ্গার প্রজেক্টের যৌথ উদ্যোগে গুলশানের প্রেকট্রা কনভেনশন সেন্টারে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ওপর অনুষ্ঠিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। আকবর আলি খান বলেন, কোনো সরকারই স্থানীয় সরকারকে শক্তিশালী ও কার্যকর করার পদক্ষেপ নেয়নি। অথচ স্থানীয় সরকার শক্তিশালী হলে তৃণমূলের উন্নয়ন ত্বরান্বিত হয়।
তিনি বলেন, স্থানীয় সরকার শক্তিশালী করার জন্য রাজনৈতিক নেতৃত্বের সদিচ্ছা থাকতে হবে এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকেও উন্নয়নমূলক কাজ করে প্রমাণ করতে হবে, তাদের শক্তিশালী ও কার্যকর করে তুলতে কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া দরকার।
অনুষ্ঠানে এম হাফিজ উদ্দীন খান বলেন, স্থানীয় সরকারের ওপর অনেক গবেষণা হয়েছে। কিন্তু একইসঙ্গে স্থানীয় সরকার দুর্বল হচ্ছে। এর কারণ হলো, কেন্দ্রীয় সরকার সবসময় স্থানীয় সরকারকে দুর্বল করে রাখতে চায়।
ডা. মোহাম্মদ মুসা বলেন, ‘বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সুশাসন নিশ্চিত করতে হবে। যেখানে আইনের শাসন থাকবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে মানুষ তাদের সেবা ও অধিকার পাবে। তিনি আরো বলেন, আমাদের সদিচ্ছা থাকলে সীমাবদ্ধতার মধ্যেও স্থানীয় সরকারকে শক্তিশালী করা সম্ভব। এজন্য জনপ্রতিনিধি ও জনগণকে প্রশিক্ষিত ও দক্ষ করে গড়ে তুলতে হবে।
সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র সম্পাদক ডা. বদিউল আলম মজমুদার বলেন, স্থানীয় সরকারকে কার্যকর করতে হলে আইনানুযায়ী পরিষদের কার্যক্রম বাস্তবায়ন করতে হবে এবং তৃণমূলে একদল প্রশিক্ষিত ও সোচ্চার স্বেচ্ছাব্রতী তৈরি করতে হবে।
স্থানীয় সরকার শক্তিশালী করতে স্থানীয় সরকার কমিশন গঠনের দাবি রেখে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ডা. তোফায়েল আহমেদ বলেন, আমাদের স্থানীয় সরকার উন্নয়নের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারেনি। আগে সামাজিকভাবে প্রতিষ্ঠিত ব্যক্তিরা স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নির্বাচিত হতেন। এখন সেখানে তৈরি হবে রাজনৈতিক প্রভাব। এ অবস্থায় নতুন নির্বাচিত প্রতিনিধিরা কতটা স্বাধীনভাবে কাজ করতে পারবেন তা নিয়ে প্রশ্ন রয়েছে। দলীয়করণের কারণে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর স্বায়ত্তশাসন আরও কমবে।
ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মোহাম্মদ মুসার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্র্যাকের পরিচালক আন্না মিন্জ ও স্থানীয় সরকার বিভাগের সাবেক সচিব এওয়াইবি সিদ্দিকী প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থানীয় সরকার ক্রমশ দুর্বল হচ্ছে -ড. আকবর আলি খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ