Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৪, ৫ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

আসাম মানুষ তাড়িয়ে দিলে পশ্চিমবঙ্গ জায়গা দেবে : মমতা

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আসামের বিজেপি শাসিত সরকারের কঠোর সমালোচনা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, সত্যিকারের নাগরিক হওয়ার পরও বাংলা ও হিন্দি ভাষাভাষী মানুষদের এনআরসি তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। আসাম এসব মানুষদের তাড়িয়ে দিলে পশ্চিমবঙ্গ জায়গা দেবে। গত মঙ্গলবার আসামের সীমান্ত থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে আলিপুরদুয়ার জেলায় এক সমাবেশে প্রদত্ত ভাষণে একথা বলেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আসামে রাজ্যটির আদিবাসীদের নামে বাংলা ভাষাভাষী মানুষদের তাড়িয়ে দেওয়া নিপীড়নের একটা প্রবণতা হয়েছে। নাগরিকদের জাতীয় নিবন্ধন (এনআরসি) থেকে সত্যিকারের অনেক নাগরিকের নাম বাদ দেয়া হয়েছে। আসামের ৩ কোটি ৩৯ লাখ মানুষের মধ্যে ১ কোটি ২৯ লাখ বাসিন্দাকেই বাদ দেয়া হয়েছে। বাদ পড়াদের মধ্যে রয়েছেন বাংলা ও হিন্দি ভাষাভাষী মানুষরা। উপস্থিত জনতার উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, তারা এমনভাবে কী করে তাড়িয়ে দিতে পারে? আমি সবাইকে সতর্ক হওয়ার আহŸান জানাচ্ছি। সেখানে (আসাম) নিপীড়নের শিকার হয়ে কেউ যদি এখানে (পশ্চিমবঙ্গ) আসেন, দয়া করে তাদের আশ্রয় দেবেন। তাদেরকে তাড়িয়ে দেবেন না। ভাষণে মমতা বিজেপি ও তাদের হিন্দুত্ববাদী মতাদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর সমালোচনাও করেন। তিনি দাবি করেন, এই দুই সংগঠনের অর্থায়নে একটি এনজিও উপজাতি শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা প্রদানের নামে আরএসএস’র মতাদর্শ ছড়াচ্ছে। গত ৩১ ডিসেম্বর মধ্যরাতে তিন কোটি ২৯ লাখ আবেদনকারীর মধ্যে এক কোটি ৯০ লাখের নাম সম্বলিত এনআরসির প্রাথমিক খসড়া প্রকাশ করে আসামের বিজেপি শাসিত সরকার। আসাম সরকার জানিয়েছে ১৯৭১ সালের ২৪ মার্চের আগে থেকে আসামে পরিবারের সদস্যদের বসবাসের প্রমাণ দিয়ে নাগরিকত্ব প্রমাণ করতে হবে তাদের। ৩১ ডিসেম্বর আসামে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) তালিকার প্রথম খসড়াটি প্রকাশ হয়। তালিকায় আবেদনকারীদের মধ্যে ১ কোটি ৯০ লাখের স্থান হয় কিন্তু বাদ পড়েন ১ কোটি ২৯ লাখ। শিলিগুড়ি টাইমস, বিজনেস স্ট্যান্ডার্ড।

 


Show all comments
  • খোরশেদ আলম ১১ জানুয়ারি, ২০১৮, ৪:২৮ এএম says : 0
    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই কথা বলার জন্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Chowdhury Ishtiaque Ahmed ১১ জানুয়ারি, ২০১৮, ১১:৩৫ এএম says : 0
    Momota banarjy sottikarer momota moe. Jonno goner sabok hoye hajar bosor bese tako jono goner maje.
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল গাফফার ১৩ জানুয়ারি, ২০১৮, ৯:৫৮ এএম says : 0
    ধন্যবাদ মমতা! ধন্যবাদ পুশ্চিমবঙ্গবাসী! ধন্যবাদ ভারতীয় উপমহাদেশবাসী। তোমরা একটি মমতাকে তোমাদের মাঝে পাওয়ার জন্য। শ্রদ্ধেয় মমতা দিদি, তোমার আদর্শ ছড়িয়ে দাও পৃথিবী ব্যাপী। তোমার আদর্শের বংশ বিস্তার কর সারা ভারতীয় উপমহাদেশে। তুমি আগামীতে ভারতীয় উপমহাদেশের নেত্রী হবার জন্য প্রস্তুত হও! তোমার দেরী নেই আর সারা ভারতের অবিসংবাদিত নেত্রী হবার। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর