Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজস্ব আদায় আশানুরূপ হয়নি, অবস্থার পরিবর্তন হবে -অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, চলতি অর্থ বছরের (২০১৭-১৮) পাঁচ মাসে রাজস্ব আদায় আশানুরূপ হয়নি। তবে আশা প্রকাশ করে বলেছেন-আগামী দিনগুলোতে এ অবস্থার পরিবর্তন হবে।
গতকাল সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের মন্ত্রী একথা বলেন।
গত পাঁচ মাসে রাজস্ব আদায় ভালো না, আগামীতে লক্ষ্যমাত্রা পূরণ হবে কিনা- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘কালেকশন ভালো না। আশা করি এ অবস্থার পরিবর্তন হবে।’ রিভাইস করার কোনো পরিকল্পনা আছে কিনা- এ বিষয়ে মুহিত বলেন, ‘নো’।
আপনি কি মনে করছেন আগামী দিনগুলোতে লক্ষ্যমাত্রা পূরণ হবে- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘ইয়েস। রিভিশন যখন করব তখন দেখব, চিন্তা করব কী করা যায়। কিছু অ্যাডজাস্টমেন্ট হতে পারে। কোনো রাস্টিক অ্যাডজাস্টমেন্ট হওয়ার চান্স নেই।’
রাজস্ব আসছে না কীভাবে আদায় করবেন- এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘আসবে, ওয়েট অ্যান্ড সি। বিকজ আমার জাজমেন্ট হলো, পিপল আর উইলিং টু পে ট্যাক্সেস।’
চলতি অর্থ বছরে গত জুলাই থেকে নভেম্বর পর্যন্ত প্রথম পাঁচ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা ঘাটতি হয়েছে। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৬৬ কোটি টাকা। কিন্তু আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আয় ৭৫ হাজার ৩০৮ কোটি টাকা। চলতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। আগের বছরের চেয়ে যা ৩০ শতাংশ বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ