Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ হাজারের আরও কাছে তুষার

রকিবুলের শতকেও হারের মুখে মধ্যাঞ্চল

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তুষারের ২৫, মোসাদ্দেকের ৮ম সেঞ্চুরি
স্পোর্টস রিপোর্টার : জাতীয় দলে ফেরার সম্ভাবনা মিইয়ে গেছে অনেক আগেই। টানা রান করলেও কখন বিবেচনায় আসেননি এ দলেও। তুষার ইমরান তবু বছরের পর বছর খেলে যাচ্ছেন প্রথম শ্রেণির ক্রিকেট। যার ফলও আসছে। প্রথম বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণিতে ১০ হাজার রানের খুব কাছে এখন তিনি। গতকাল বিকেএসপিতে দক্ষিণাঞ্চলের হয়ে ব্যাট করতে নামার সময় তুষারের দরকার ছিল ১৪০ রান। সেদিকেই এগিয়ে যাচ্ছিলেন তিনি। প্রথম শ্রেণিতে ২৫তম সেঞ্চুরি তুলে দেশের হয়ে অনন্য রেকর্ড উদযাপনের সম্ভাবনা জাগিয়েছিলেন। কিন্তু ১০৫ রান করে অলক কাপালির বলে বোল্ড হয়ে যাওয়ায় বাড়তে তার প্রতীক্ষা। ১০ হাজার রানের ম্যাজিক ফিগারে যেতে তুষারের চাই আর মাত্র ৩৫ রান। এই ম্যাচে না হলেও চোটে না পড়লে এই মৌসুমেই যা তা হয়ে যাচ্ছে। কদিন আগেই দেশের প্রথম ক্রিকেটার হিসেবে দেড়শ প্রথম শ্রেণির ম্যাচ খেলার কীর্তি অর্জন করেছেন।
তুষারের রেকর্ডের কাছে যাওয়ার দিনে সেঞ্চুরি পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকতও। চোখের সমস্যা কতটা কাটিয়েছেন, কতটা স্বচ্ছন্দ মাঠে, সেসব দেখতে তাকে ঘরোয়া ক্রিকেটে পরখ করার কথা বলেছিলেন জাতীয় নির্বাচকেরা। তরুণ ব্যাটসম্যান নির্বাচকদের বার্তা দিয়ে দিলেন প্রথম সুযোগেই। বিসিএলে করলেন দারুণ এক সেঞ্চুরি। তুষারের সঙ্গে গড়েছেন ২১৮ রানের জুটি। তাতে পূর্বাঞ্চলের করা ৫৪৬ রানের জবাব ভালোমতই দিচ্ছে দক্ষিণাঞ্চল। ম্যাচের তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে দক্ষিণাঞ্চলের রান ৫ উইকেটে ৩১৮।
কুয়াশার কারণে তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে দুপুর সোয়া একটায়। এরপরও ৫৯ ওভার হওয়ার কথা থাকলেও হতে পেরেছে ৪৮ ওভার। আগের দিন ৫৯ রানে ৩ উইকেট পড়ার পর জুটি বেধেছিলেন তুষার ও মোসাদ্দেক। দলকে আরও অনেক দূর নিয়ে যায় এই জুটি। আগের দিন জুটিতে বেশি অগ্রণী ছিলেন মোসাদ্দেক। তবে এদিন তরুণ প্রতিভাকে ছাপিয়ে স্ট্রোক বেশি খেলেছেন তুষারই। এক সময় রান মোসাদ্দেকের অর্ধেক থাকলেও পরে তুষারই সেঞ্চুরিতে পৌঁছান আগে। ১৪৮ বলে তুষার স্পর্শ করে তার ২৫তম সেঞ্চুরি। আরেকধাপ এগিয়ে নিলেন নিজের রেকর্ড। ২৩ সেঞ্চুরিতে প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি নাঈম ইসলামের। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে দেড়শ প্রথম শ্রেণির ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করছেন কিছুদিন আগে।
এই ইনিংস শেষে তার ক্যারিয়ার রান ৯ হাজার ৯৬৫। প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার ছুঁতে চাই আর মাত্র ৩৫ রান।
মোসাদ্দেক সেঞ্চুরি ছুঁয়েছেন ২০০ বলে। প্রথম শ্রেণিতে মাত্র ২৪ ম্যাচেই করে ফেললেন ৮টি সেঞ্চুরি। ৩৮ ইনিংসে ২ হাজার ৪১৮ রান করেছেন ৬৯.০৮ গড়ে! দুজনই আউট হয়েছেন সেঞ্চুরির পরপর। ১৮ চারে ১৬৩ বলে ১০৫ রান করে অলক কাপালির বলে বোল্ড হয়েছেন তুষার। চতুর্থ উইকেট জুটির রান ছিল ২১৮। মোসাদ্দেক ফিরেছেন সোহাগ গাজীর বলে। ১১ চার ও ৪ ছক্কায় ১১০ করেছেন ২২৬ বলে। দিনের বাকি সময়টা নিরাপদে কাটিয়ে দিয়েছেন আল আমিন ও অধিনায়ক নুরুল হাসান সোহান।
এদিকে, জাতীয় লিগটা তার কেটেছে হতাশায়। ৬ ম্যাচে ছিল কেবল দুটি ফিফটি। সেই হতাশা কাটিয়ে বিসিএলের প্রথম রাউন্ডেই রকিবুল হাসান করলেন সেঞ্চুরি। তবে তাতেও স্বস্তিতে নেই তার দল মধ্যাঞ্চল। বিসিএলের প্রথম রাউন্ডে জয়ের আশা জাগিয়েছে বিসিবি উত্তরাঞ্চল। সিলেটে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উত্তরাঞ্চল দ্বিতীয় ইনিংসে করেছে ৭ উইকেটে ২৩৪ রান। প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল তারা ১৮৮ রানে। প্রথম ইনিংসে উত্তরাঞ্চল ইনিংস ঘোষণা করেছে ৯ উইকেটে ৪৫৭ রানে। তৃতীয় দিন শেষে ইনিংস পরাজয় এড়াতেই মধ্যাঞ্চলের প্রয়োজন আরও ৩৫ রান। হাতে উইকেট মোটে ৩টি।
৭ উইকেটে ৪৩৩ রান নিয়ে দিন শুরু করেছিল উত্তরাঞ্চল। এদিন তারা ব্যাট করেছে মাত্র ৩.৩ ওভার। ১৫২ রানে দিন শুরু করা জহুরুল ইসলাম ফেরেন ১৫৮ রানে। পরে ৩০ রান করে ফরহাদ রেজা আউট হতেই ইনিংস ঘোষণা করে দেয় উত্তরাঞ্চল।

সংক্ষিপ্ত স্কোর
পূর্বাঞ্চল-দক্ষিণাঞ্চল
পূর্বাঞ্চল ১ম ইনিংস : ৫৪৬। দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৮৯ ওভারে ৩১৮/৫ (আগের দিন ১২৮/৩) (তুষার ১০৫, মোসাদ্দেক ১১০, আল আমিন ১৭*, নুরুল ১৩*; শহিদ ০/৪৩, আবু জায়েদ ০/৭৭, সোহাগ ৩/৬৫, নাজমুল অপু ১/৮৯, মুমিনুল ০/১৬, অলক ১/১৮)।

মধ্যাঞ্চল-উত্তরাঞ্চল
মধ্যাঞ্চল ১ম ইনিংস : ১৮৮। উত্তরাঞ্চল ১ম ইনিংস : ১১৯.৩ ওভারে ৪৫৭/৯ (ডি.) (আগের দিন ৪৩৩/৭)( জহুরুল ১৫৮, ফরহাদ রেজা ৩০, শফিউল ০*; তাসকিন ৪/১২২, শরিফ ০/৫৩, মোশাররফ ২/৮৮, শুভাগত ৩/১৩৬, তানবীর ০/৪৮)।
মধ্যাঞ্চল ২য় ইনিংস: ৭৭ ওভারে ২৩৪/৭ (সাদমান ১৬, রনি ১০, শুক্কুর ২৪, রকিবুল ১০৫, মার্শাল ৪, শুভাগত ১২, তানবীর ৩৮, মোশাররফ ১৪*, মেহরাব ৭*; শফিউল ০/৭৮, শুভাশিস ২/৪০, ফরহাদ ১/৩৪, আরিফুল ২/৩৭, শুভ ২/৪৫, নাঈম ০/২)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাজার

১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ