Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৪, ৫ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

বিশ্বের প্রখ্যাত ক্বারীদের কণ্ঠে কুরআন তিলাওয়াতে মুখর পর্যটন নগরী কক্সবাজার

আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হয়ে গেলো দ্বিতীয় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন। গত সোমবার (৮ জানুয়ারি) বেলা ২টা থেকে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে বসে দেশি-বিদেশি ক্বারীদের মিলনমেলা। মিসরসহ বিশ্বের বিভিন্ন দেশের ১০ জন প্রখ্যাত ক্বারীর কণ্ঠে উচ্চারিত সুরের মূর্ছনায় মেতে উঠে কক্সবাজারের আকাশ-বাতাস। লওহে মাহফুজে সংরক্ষিত পবিত্র গ্রন্থের টানে ছুটে আসে কুরআন প্রেমিক লাখো জনতা। বিকাল না গড়াতেই সভাস্থল ভরে ওঠে কুরআনের শ্রæতাদের উপস্থিতি। সন্ধ্যা নাগাদ কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠে বিস্তীর্ণ কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান। শুধু বিদেশি ক্বারী নন, এতে তিলাওয়াত করেন আন্তর্জাতিকমানের দেশীয় ক্বারীরাও। সব ক্বারীদের সুরের তানে ব্যাকুল হয়ে উঠে মুমিন হৃদয়। পবিত্র কালামের তিলাওয়াত চলে গভীর রাত অবধি। টানা আট ঘণ্টা কুরআন তিলাওয়াতের এই সম্মেলনে কোনো ছন্দ পতন হয়নি।
পবিত্র কুরআন তিলাওয়াত শুনিয়ে শ্রোতাদের হৃদয়ে স্থান করে নেন মিসর আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ক্বিরাত বিভাগের ডিন ক্বারী শায়খ সালমান হালফাভী, মিসরের প্রখ্যাত ক্বারী শায়খ আব্দুল নাসের হারক, শায়খ র’ফাত হোসাইন, আফগানিস্তানের আব্দুল কাবীর হায়দারী, তানজানিয়ার ক্বারী শায়খ রেজা আইয়ুব, ইন্দোনেশিয়ার ক্বারী আইনুল মোবারক, ভারতের ক্বারী মুহাম্মদ আলী খান, ক্বারী ইউনুছ আলী খান।
দেশীয় ক্বারীদের মধ্যে কুরআন তিলাওয়াত করেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ক্বারী শহীদুল ইসলাম, ক্বারী মনজুর আহমদ, ক্বারী আমজাদ হোছাইন, ক্বারী খুবাইবুল হক তানিম। বিশেষ করে কক্সবাজারের সম্পদ শিশু ক্বারী রিফাত বিন আবদুর রশিদের কণ্ঠে তিলাওয়াত শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়। এ ছাড়াও বাংলাদেশের নামকরা অন্তত ৩০ জন ক্বারী কক্সবাজারের ক্বিরাত সম্মেলনে পবিত্র কুরআন তিলাওয়াত করবেন। সব ক্বারীদের তিলাওয়াতের সুর আলোড়িত করে পুরো সভাস্থল। যেন জমিনে নেমে আসে বেহেশতি এক আবহ। বেলা দুইটা থেকে চলমান ক্বিরাত সম্মেলন কনকনে শীত উপেক্ষা করে গভীর রাত অবধি চলে। এতে পৃথক অধিবেশনে সভাপতিত্ব করেন তানযীমুল ক্বোররা বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা আলহাজ ক্বারী আব্দুল গণি এবং আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন সংস্থার সভাপতি আলহাজ মাওলানা হাফেজ মুহাম্মদ তৈয়্যব।
সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন কক্সাবজার সদর-রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমল। তিনি বলেন, মনোমুগ্ধকর পরিবেশে এই ক্বিরাত সম্মেলন সত্যিই অতুলনীয়। এটি অবশ্যই আল কুরআনের আকর্ষণ। তিনি এই ক্বিরাত সম্মেলন অনুষ্ঠানে আগামীতে সার্বিক সহযোগিতার প্রতিশ্রæতি দেন। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন আন্তর্জাতিক ক্বিরাত মাহফিল সংস্থা বাংলাদেশ কক্সবাজার জেলা সভাপতি চট্টগ্রাম হাটহাজারী মাদরাসার ক্বিরাত বিভাগের প্রধান মাওলানা ক্বারী জহিরুল হক।
সহ-সাংগঠনিক সম্পাদক হাফেজ অ্যাড. রিদওয়ানুল কবীরের পরিচালনায় সম্মেলনে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মাওলানা মুহাম্মদ মুহসীন শরীফ, মাওলানা মুহাম্মদ আলী, সহ-সভাপতি মাওলানা হাফেজ ছালামত উল্লাহ, গোলাম কিবরিয়া, নির্বাহী সদস্য সাংবাদিক শামসুল হক শারেক, নুরুল হক নূর, সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা তোফাইল উদ্দিন চৌধুরী, ক্বারী সাইফুল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা মুহাম্মদ ইউনুছ ফরাজি, অর্থ সম্পাদক হাফেজ মুবিনুল হক, প্রচার সম্পাদক হাফেজ মাওলানা জামাল উদ্দিন তাওহীদ, দফতর সম্পাদক নুরুল হক চকোরী প্রমুখ। আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম রহিমুল্লাহ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর