Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ এপ্রিল ২০১৮, ৯ বৈশাখ ১৪২৫, ০৫ শাবান ১৪৩৯ হিজরী
শিরোনাম

মেসি জাদুতে তছনছ সেল্টা

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দু’শ পঁয়তাল্লিশ মিলিয়ন পাউন্ডের দুই খেলোয়াড় সাইডলাইনে বসা। বলা হচ্ছে ওউসমান দেম্বেলে ও ফিলিপ কুতিনহোর কথা। ব্যয়বহুল দুই তারকা দেখলেন তাদের ছাড়াই বার্সেলোনা কি দুর্দান্ত দল! এই দলেই যে আছেন একজন ফুটবল জাদুকর। লিওনেল মেসির সেই জাদুকরি ফুটবলেই সেল্টা ভিগোকে তছনছ করে কোপা ডেল রের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বার্সা।
প্রথম লেগে ১-১ ড্র, এরপর লা লিগায় রিয়াল মাদ্রিদকে জয়বঞ্চিত করা সেল্টাকে নিয়ে হয়ত একটু চিন্তিতই ছিল বার্সা ভক্তরা। কিন্তু কিসে কি, সেল্টাকে যেন পরশু ফুটবল খেলাটাই শিখিয়ে দিল কাতালানরা। ম্যাচের প্রথমার্ধেই স্কোরলাইন ৪-০। যেখানে তিনটিতেই মেসির অবদান। সব মিলে কোপা ডেল’রের দ্বিতীয় লেগে সেল্টা ভিগোকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে বার্সেলোনা। প্রথম লেগে দু’দলের ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় দু’লেগ মিলিয়ে ৬-১ গোলে এগিয়ে শেষ আটে উঠলো বার্সেলোনা।
ম্যাচের মাত্র ১৫ মিনিটের মধ্যে ২ মিনিটের ব্যবধানে প্রায় একই রকম দুটি গোল করেন মেসি। একটিতে সহকারীর ভুমিকায় ছিলেন জর্ডি আলবা, অপরটিতে লুইস সুয়ারেজ। খানিক পর বিপরীত ভুমিকায় মেসি-আলবা। আর্জেন্টাইন তারকার দৃষ্টিনন্দন বাতাসে ভাসানো পাস ধরে সেল্টা গোলরক্ষকে পরাস্থ করেন আলবা। চলতি মৌসুমে এ নিয়ে মেসিকে দিয়ে সাতটি গোল করালেন স্প্যানিশ লেফ্ট ব্যাক। মৌসুমে আলবার করা দুটি গোলও আবার মেসির সহায়তায় নিয়ে করা। এই নিয়ে স্পেনের দ্বিতীয় সেরা এই টুর্নামেন্টে শেষ ১৪ ম্যাচে ২৪ গোলে জড়িয়ে থাকা মেসিকে ম্যাচশেষে উচ্ছ¡সিত প্রশংসা করেন আলবা, ‘লিওকে দলে পাওয়া চমৎকার। সে ইতিহাসের সেরা। গোলের জন্য আমরা সবসময় একে অপরকে খুঁজি। আর আজ আমরা তা দুবার করেছি।’
এদিন যেন মেসি-আলবার নৈপুন্যে কাপছিলো নু’ক্যাম্পে। এমন সময় সেই উত্তেজনা আরও বাড়িয়ে দেন উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। ৩১ মিনিটে দলকে চতুর্থ গোলের স্বাদ দেন সুয়ারেজ। তার দুটি গোল আবার বাতিল হয় অফসাউডের কারণে।
দ্বিতীয়ার্ধে তিনটি রদবদল আনে বার্সা। মেসির বদলে নামেন দেম্বেলে, অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার পরিবর্তে তরুণ স্প্যানিশ আরনাইজ। এর আগে জেরার্ড পিকের পরিবর্তে নামেন ভার্মেলন। তারপরও গোলের জন্য মরিয়া ছিলো স্বাগতিকরা। কিন্তু এই অর্ধে নিজেদের ভালোভাবে ঘুছিয়ে নিয়ে খেলায় ফেরার আপ্রাণ চেষ্টা করে সেল্টা। তবে গোল হতে পারে এমন কোন আক্রমন শানায়নি তারা। উল্টো ৮৭ মিনিটে আরও একটি গোল হজম করে সেল্টা। এবার সেল্টার জালে বল পাঠান বার্সেলোনার মিডফিল্ডার ইভান রাকিটিচ। ফলে ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ার পাশাপাশি হেসেখেলেই কোপা ডেল’রের কোয়ার্টারফাইনাল নিশ্চিত করে বার্সেলোনা।
দলের এমন দুর্দান্ত জয়ে মুখে চওড়া হাসি বার্সেলোনার কোচ আরনেস্তা ভালভার্দে। দলের প্রশংসা করে তিনি বলেন, ‘এ ম্যাচে দল নিজেদের শতভাগ উজার করে দিয়েছে। প্রথম লেগ ড্র করে আমরা খুব বেশি ভালো অব¯স্থায় ছিলাম না। এমন অবস্থায় বড় ব্যবধানে জয় অবশ্যই খেলোয়াড়দের পরিশ্রমের ফল।’
মাদ্রিদের দুই দল রিয়াল ও অ্যাটলেটিকো ছাড়াও আসরের শেষ আট নিশ্চিত করেছে ভ্যালেন্সিয়া, লেগানেস, আলাভেস, এস্পানিওল ও সেভিয়া।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর