Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৫, ৩ যিলক্বদ ১৪৩৯ হিজরী
শিরোনাম

আজ থেকে শুরু যুব বিশ্বকাপ

এবার ছোটদের লক্ষ্যটা আরো বড়

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ২১ দিন ধরে ১৬টি দল একটি ট্রফির জন্য লড়বে ৪৮টি ম্যাচ! আরাধ্য সেই ট্রফিটি যে বিশ্বকাপ! আজ থেকে নিউজিল্যান্ডে শুরু হচ্ছে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। প্রথম দিনে চারটি ভেন্যুতে হবে চারটি ম্যাচ। মাঠে নামবে বাংলাদেশও। লিংকন পার্কে নামিবিয়ার বিপক্ষে লড়াই দিয়ে মুরু হবে সাইফ হাসানের দলের যুব বিশ্বকাপ মিশন। তার আগে ঝা চকচকে সেই ট্রফি সামনে নিয়ে ফটোসেশনে অংশ নেয় ১৬ দলের অধিনায়করা। ছোটদের বলে কি অবহেলার সুযোগ আছে? এদের মাঝেই যে লুকিয়ে আছে ভবিষ্যতের মাশরাফি-সাকিব-মুশফিকরা। সর্বশেষ বিশ্বকাপের আসরটি বসে বাংলাদেশে। সেবার ঘরের মাঠে দুর্দান্ত পারফর্ম করে প্রথম বারের মত সেমিফাইনালে জায়গা করে নেয় যাবা টাইগাররা। উইন্ডিজদের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হয় মিরাজ-শান্তদের। বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া মেহেদি হাসান মিরাজ এখন বাংলাদেশ জাতীয় দলের নিয়মিত সদস্য। আরেক তরুন অলরাউন্ডার সাইফউদ্দিনও ধীরে ধীরে হয়ে উঠছেন জাতীয় দলের অন্যতম সদস্য।
এবার স্বপ্নটা আরেকবার পরখ করে দেখতে চায় দলটি। সে লক্ষ্যে মূল পর্ব শুরু হবার ১৮ দিন আগে নিউজিল্যান্ড পাড়ি জমায় সাইফের নেতৃত্বে বাংলাদেশের প্রতিভাবান দলটি। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই এই আয়োজন। দুটি প্রাক-প্রস্তুতি ম্যাচসহ আরো দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেই সুবিধা কাজে লাগিয়ে শিরোপায় হাত রাখতে চায় দলটি। উদ্বোধনী দিন স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন উইন্ডিজরা। একই দিন নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে সাইফের বাংলাদেশ। নামিবিয়া ছাড়াও গ্রæপ পর্বে কানাডা এবং শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে লড়বে যুবা টাইগাররা।
সাইফ ছাড়াও বাংলাদেশ দলে এবার আছেন পিনাক ঘোষ, রবিউল হক, নাঈম হাসান, আফিফ হোসেন, শাকিল হোসেন রনি, হোসেন তৌহিদ হৃদয়, আমিনুল ইসলাম, মাহিদুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ নাঈম, কাজী অনিক, মোহাম্মদ রকিব,টিপু সুলতানরা। বাকি অংশ নেয়া দলগুলোর মধ্যে যাদের উপর নজর থাকবে তারা হলেন ভারতের পৃথিবী শাহা, নিউজিল্যান্ডের কাইলম বশিয়ার, অস্ট্রেলিয়ার জেসন সাংহা, ইংলিশদের হ্যারি ব্রæক এবং আফগানদের দুই স্পিনার জহির খান ও মুজিব জাদরানের উপর।
কে জানে, এখান থেকেই হয়তো ভবিষ্যতের কিংবদন্তী খুঁজে পাবে ক্রিকেট বিশ্ব!
গ্রæপ পর্বে বাংলাদেশের ম্যাচ
তারিখ বাংলাদেশ সময় প্রতিপক্ষ ভেন্যু
১৩ জানু. বেলা সাড়ে ৩টা নামিবিয়া লিংকন
১৫ জানু. বেলা সাড়ে ৩টা কানাডা লিংকন
১৮ জানু. বেলা সাড়ে ৩টা ইংল্যান্ড কুইন্সটাউন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।