Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, ৭ যিলক্বদ ১৪৩৯ হিজরী

যুক্তরাষ্ট্রের সাথে সামরিকসহ সকল সহযোগিতা স্থগিত করেছে পাকিস্তান

দাবি নাকচ ওয়াশিংটনের

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

টাইমস অব ইন্ডিয়া : পাকিস্তানকে ২শ’ কোটি ডলার সাহায্য বন্ধের পাল্টা ব্যবস্থা হিসেবে পাকিস্তান যুক্তরাষ্ট্রের সাথে সকল গোয়েন্দা ও প্রতিরক্ষা সহযোগিতা স্থগিত করেছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী এক প্রকাশ্য আলোচনা সভায় এ কথা বলেছেন বলে দি নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে।
পাকিস্তানি মন্ত্রীর এ মন্তব্য সরকারের অবস্থান কিনা তা স্পষ্ট নয়। কারণ, ভয়েস অব আমেরিকা (ভোয়া) জানায়, ইসলামাবাদে মার্কিন দূতাবাস পাকিস্তানের এ দাবি প্রত্যাখ্যান করেছে।
পাকিস্তানের দি নিউজ বৃহস্পতিবার জানায়, পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগির খান বুধবার বলেন যে যুক্তরাষ্ট্রের সাথে নিরবচ্ছিন্নভাবে সংলাপের এখনি উপযুক্ত সময় যে দেশটির অভিযোগ পাকিস্তান আফগানিস্তানমুখী সন্ত্রাসী গ্রæপকে লালন করে ও নিরাপদ আশ্রয় দেয়।
ইসলামাবাদে ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ এক বক্তৃতার সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে গোয়েন্দা ও প্রতিরক্ষা সহযোগিতার ব্যাপক ক্ষেত্র রয়েছে যা আমরা স্থগিত করেছি। পাকিস্তানে মার্কিন সামরিক সহযোগিতা স্থগিতের কোনো গুরুত্ব নেই। কার্যকর পর্যায়ে সংলাপ পুনরুজ্জীবন ও চালু না রাখা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাথে উচ্চ পর্যায়ের সংলাপ কোনো কাজ করবে না।
তিনি পুনরায় বলেন, আফগান শান্তি প্রক্রিয়ায় পাকিস্তানের ভ‚মিকার দিকে আঙ্গুল তোলার আগে আমেরিকার এ অপ্রয়োজনীয় বিষয় দেখা প্রয়োজন।
তারা যে সকল গোয়েন্দা ও প্রতিরক্ষা সহযোগিতা স্থগিত করেছেন তা যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠান্কি ভাবে জানানো হয়েছে কিনা তিনি সে বিষয়ে কিছু বলেননি।
ইসলামাবাদে মার্কিন দূতাবাসের মুখপাত্র রিচার্ড ¯েœলসায়ার ভোয়াকে বলেন, সহযোগিতা স্থগিত রাখা বিষয়ে আমরা কোনো আনুষ্ঠানিক পত্র পাইনি।
এর আগে মার্কিন পররাষ্ট্র দফতরের এক ঊধ্র্তন কর্মকর্তাকেও যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানর সকল সহযোগিতা স্থগিত করার কথা সত্য কিনা জিঞ্জেস করা হলে তিনি ্এ বিষয়ে অবহিত নন বলে জানান। কর্মকর্তা স্টিভেন গোল্ডস্টেইন বলেন, আমরা চাই পাকিস্তান আলোচনার টেবিলে আসুক এবং সন্ত্রাস দমনে আমাদের সাহায্য করুক।
তিনি জোর দিয়ে বলেন,পাকিস্তানে মার্কিন সাহায্য স্থগিত মানে তা স্থগিত, বন্ধ নয়। কোনো তহবিল বন্ধ করা হয়নি। আমরা ভবিষ্যতে পাকিস্তানের কাছ থেকে সহযোগিতা লাভের আশা করি।



 

Show all comments
  • shariful hasan ১৭ জানুয়ারি, ২০১৮, ৪:৫৫ পিএম says : 0
    Need More News
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর