Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৫, ৩ যিলক্বদ ১৪৩৯ হিজরী
শিরোনাম

বাংলাদেশি যুবক আকায়েদকে আদালতে তোলা হবে

নিউইয়র্কে বোমা হামলা

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব রিপোর্ট : নিউ ইয়র্কে পাইপ বোমা হামলা করা বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহকে গতকাল শুক্রবার (বাংলাদেশি সময়) আদালতে বিচারকের সামনে হাজির করা হবে। আইনজীবীদের সামনে বিচারক তার বক্তব্য শুনবেন।
গত ১১ ডিসেম্বর নিউ ইয়র্কের ম্যানহাটনে বড় ধরনের হামলা চালানোর চেষ্টা করেন আকায়েদ। তবে ঠিকমতো বিস্ফোরণ ঘটাতে ব্যর্থ হলেও তাতে তিনজন আহত হয়েছিলেন। আকায়েদ নিজেও আহত হন। অভিযোগ প্রাণিত হলে ২০ বছরের কারাদন্ড হতে পারে তার। গত বুধবার আকায়েদের বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে তিনি জঙ্গি গোষ্ঠী আইএসকে সহায়তা করছিলেন এবং বড় ধরনের হামলার অস্ত্র তৈরি করছিলেন। কয়েক বছর আগে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যান আকায়েদ উল্লাহ। তার চাচার মাধ্যমে ভিসা পান তিনি। আর চাচা ডিভি লটারি জিতে মার্কিন নাগরিকত্ব পান। একজন মার্কিন অ্যাটর্নি বলেন, আকায়েদ সর্বোচ্চ ক্ষয়ক্ষতি করতে চেয়েছিলেন এবং নিউ ইয়র্কবাসীদের মাঝে আতঙ্ক ছড়াতে চেয়েছিলেন। তবে তিনি ব্যর্থ হয়েছেন। কারণ হামলার পরপরেই আকায়েদকে গ্রেফতার করা হয়। আকায়েদ ব্রুকলিনে নিজের বাসায় বসেই বোমা তৈরি করেন। একটি ধাতব পাইপের মধ্যে তিনি বিস্ফোরক ভরেন। তার, ব্যাটারি ও ক্রিসমাস ট্রি এর বাতি ব্যবহার করেন। বোমার ভেতরে স্ক্রু বসানো ছিলো যেন সর্বোচ্চ ক্ষতি করা যায়। হামলার দিন সকালে তিনি ফেসবুকে লিখেছিলেন, ট্রাম্প, তুমি তোমার জাতিকে রক্ষা করতে ব্যর্থ। আরেকটি বিবৃতিতে তিনি বলেন, তিনি আইএসের নামেই হামলা চালাচ্ছেন। সূত্র: এবিসি নিউজ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ