Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫, ৬ যিলক্বদ ১৪৩৯ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মো: আলতাফ হোসেন
কারাতে হলো শারীরিক আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য উদ্ভাবিত কিছু কৌশলের সমন্বয়ে একটি জনপ্রিয় খেলা। বর্তমানে প্রতিযোগিতামূলক খেলায়ও এটি বেশ সমাদৃত। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪০তম পর্বে আজ আমরা কাতা বা ফং-৫ (ই) ইভেন্ট নিয়ে আলোচনা করবো।
কাতা বা ফং-৫ (ই)...
কিছুক্ষণ ওয়ার্মআপের পর কাতা বা ফং-৫ (ই) ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। অনুশীলনের শুরুতে পা দু’টি থাকবে ‘ভি’ পজিশনে। এরপরে হাত দু’টি থাকবে দু’পায়ের পাশে। প্রথমে ডান হাতে বো বা সালাম করে সঙ্গে সঙ্গে পা দু’টি চলে যাবে কিবাডাসী পজিশনে। ওই অবস্থায় একটু লাফ দিয়ে একই সঙ্গে বাম হাতের উপর ডান হাত ক্রস করে এবং হাত দু’টি পেছনের দিকে কোমড় বরাবর মুষ্টিবদ্ধ অবস্থায় নিয়ে এসে দুই হাতে সামনে সজোরে লাজুইক (চপ) মারতে হবে। একই সঙ্গে পা দু’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় কিবাডাসী পজিশনে। এবার ডান পা বাম পায়ের সঙ্গে স্পর্শ করে এক স্টেপ সামনে যেতে হবে। এসময় ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবং ডান হাতটি নিচ থেকে বাম দিক দিয়ে ঘুরে উপরের ডান দিকে চলে যাবে। এসময় হাতের তালু থাকবে উপরে এবং কুনুই থাকবে নিচের দিকে। আর বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এবার বাম পায়ে এক স্টেপ সামনে যেতে হবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। একই সঙ্গে বাম হাতটি নিচ থেকে ডান দিক দিয়ে উপরের বাম দিকে ঘুরবে ও হাতের তালু থাকবে উপরের দিকে আর কুনুই থাকবে নিচের দিকে। আর ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এবার বাম পায়ের ভিতর ডান পা ঢুকে যাবে। একই সঙ্গে ডান হাত দিয়ে বাম দিকে তালু দিয়ে সজোরে নিচে মারতে হবে। পরে আবার ডান হাতটি ডান দিকে ঘুরিয়ে তালু দিয়ে সজোরে মারতে হবে। এরপর ডান হাতটি নিচ থেকে উপরের ডান দিকে ঘুরে বাঘের থাবার মতো সজোরে ডান দিকে মারতে হবে। এসময় বাম হাত থাকবে ডান হাতের আঙ্গুলগুলোর নিচে টাইগার স্টাইলে। এবার ডান পা দিয়ে বাম দিক থেকে ডান দিক দিয়ে ঘুরিয়ে উপরে সুইং করতে হবে। এরপরে বাম পায়ে মাউশিগীরি মারতে হবে। এরপরে ডান পা দিয়ে মারতে হবে উসাঠাগিরী। উসাঠাগিরী মারার পরে ডান হাতটি ডান দিক দিয়ে ঘুরিয়ে কুনুই দিয়ে সজোরে আঘাত করতে হবে আর বাম হাতটি থাকবে কুনুইর নিচে ও বাম হাতের তালু থাকবে নিচের দিকে। এবার বাম পা এক স্টেপ পেছনে যাবে এবং বাম পায়ের উপর ডান পা’টি হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান হাতের কুনুই দিয়ে নিচের দিকে সজোরে মারতে হবে। আর কুনুইর নিচে থাকবে বাম হাতের তালু। এবার ডান পা এক স্টেপ পেছনে যাবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। একই সঙ্গে বাম হাতটি নিচ থেকে ডান দিক দিয়ে ঘুরিয়ে উপরে বাম দিকে চলে যাবে। হাতের তালু থাকবে উপরের দিকে এবং কুনুই থাকবে নিচের দিকে। আর ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এরপর যেখান থেকে শুরু করা হয়েছিল কাতা বা ফং-৫ (ই) প্রশিক্ষণ সেখানে এসে শেষ করতে হবে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।