Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫, ১২ সফর ১৪৪০ হিজরী

সাইফ ঝড়ে লন্ডভন্ড নামিবিয়া

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রতিপক্ষ দূর্বল নামিবিয়া। জয় তাই বাংলাদেশের প্রত্যাশিতই ছিল। তবে আসরে ভালো কিছুর ইঙ্গিত দিতে প্রয়োজন ছিল প্রতাপ দেখানো এক জয়। সেটাই পেয়েছে বাংলাদেশের যুবারা। ২০ ওভারে নেমে আসা ম্যাচে ৮৭ রানের দুর্দান্ত এক জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১২তম আসরে যাত্রা শুরু করেছে সাইফ-নাঈমরা।
গতকাল উদ্বোধনী দিনে প্রত্যাশিত জয় পেয়েছে জিম্বাবুয়ে ও স্বাগতিক নিউজিল্যান্ডও। তবে আফগানস্তানের কাছে ৫ উইকেটে হেরে বিশ্বকাপ শুরু করেছে পাকিস্তান। পাপুয়া নিউগিনির বিপক্ষে জিম্বাবুয়ের জয়টি ছিল ১০ উইকেটের বিশাল ব্যবধানের, নিউজিল্যান্ডও উইন্ডিজকে হারায় ৮ উইকেটে। আসরের প্রথম সেঞ্চুরিটি এসেছে নিউজিল্যান্ডের ফিন অ্যালেনের ব্যাট থেকে।
‘সি’ গ্রæপে বাংলাদেশ-নামিবিয়া বৃষ্টি বিঘিœত ম্যাচটি ৫০ ওভার থেকে নেমে আসে ২০ ওভারে। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ গড়ে বাংলাদেশের যুবারা। জবাবে ২০ ওভারে ৬ উইকেটে ১০৩ রানে আটকে যায় নামিবিয়া।
লিংকনে টস হেরে প্রথম ব্যাট হাতে মারমুখী মেজাজে শুরু করে বাংলাদেশ। ৪ ওভারে ৩৩ রান যোগ করেন দুই ওপেনার পিনাক ঘোষ ও মোহাম্মদ নাঈম। ৪টি চারে ১৭ বলে ২৬ রান করে ফিরেন পিনাক। পিনাকের বিদায়টা আমলে নেননি নাঈম ও তিন নম্বরে নামা অধিনায়ক সাইফ হোসেন। নামিবিয়ার বোলারদের বিপক্ষে নিজেদের মারমুখী মেজাজ অব্যাহত রেখে গড়েন ৯৭ রানের জুটি। ফলে ১২ ওভারেই শতরানের কোটা স্পর্শ করে বাংলাদেশ। শেষ পর্যন্ত এই জুটি বিচ্ছিন্ন হয় ১৬তম ওভারে। স্কোরবোর্ডে তখন ১৩০ রান। ৮টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৬০ রান করে আউট হন নাঈম। তবে অন্য প্রান্তে ব্যাট হাতে অবিচল ছিলেন ভবিষ্যত টাইগার তারকা সাইফ। চার নম্বরে নামা আফিফ হোসেন খুব বেশিক্ষণ সাইফকে সঙ্গ দিতে পারেননি। তবে সাইফের বিধ্বংসী ব্যাটিং ছিলো শেষ পর্যন্ত। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৪৮ বলে করেন ৮৪ রান। তার ইনিংসে ছিল ৩টি চার ও ৫টি ছক্কার মার।
জবাবে শুরুতেই বিপদে পড়ে নামিবিয়া। স্কোর বোর্ডে ১২ রান উঠতেই নেই ৪ উইকেট। শেষ পর্যন্ত যা তারা পুষিয়ে উঠতে পারেনি। ¯্রােতের বিপরীতে মিডল-অর্ডার ব্যাটসম্যান এবিন ফন উইক করেন কেবল ৫২ বলে ৫৫ রান। কিন্তু প্রয়োজনের তুলনায় তা যথেষ্ঠ ছিল না। বাংলাদেশের দুই পেসার কাজি অনিক ও হাসান মাহমুদ নেন ২টি করে উইকেট।
গ্রæপ পর্বের দ্বিতীয় ম্যাচে আগামীকাল বাংলাদেশের প্রতিপক্ষ কানাডা। বেলা সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি।
স ং ক্ষি প্ত স্কো র

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ : ২০ ওভারে ১৯০/৪ (পিনাক ২৬, নাঈম ৬০, সাইফ ৮৪, আফিফ ১১, হৃদয় ০*; বার্গার ১/৩১, নেল ১/২২, শিকনগো ১/৩৬, নগুপিতা ০/৩০, শন ১/৩৫, লোটেরিং ০/৩৫)।
নামিবিয়া অনূর্ধ্ব-১৯ : ২০ ওভারে ১০৩/৬ (লিন্ডে ৪, লরেন্স ৪, শন ১, ফন উইক ৫৫, ফন মোলেনডর্ফ ০, নিকোল ২৪, বার্গার ১১*, লোটেরিং ১*; অনিক ২/১৪, মাহমুদ ২/১২, রবিউল ০/২৪, নাঈম ০/১৯, আফিফ ০/৩০, হৃদয় ১/৪)।
ফল : বাংলাদেশ ৮৭ রানে জয়ী।
ম্যাচ সেরা : সাইফ হাসান (বাংলাদেশ)।
দিনের বাকি ম্যাচের ফল
গ্রæপ ‘ডি’ : আফগানিস্তান (৪৭.৩ ওভারে ১৯৪/৫) বনাম পাকিস্তান (১৮৮)। ফল : আফগানিস্তান ৫ উইকেটে জয়ী
গ্রæপ ‘বি’ : পাপুয়া নিউগিনি (৯৫) বনাম জিম্বাবুয়ে (৯৮/০, ১৪/২০ ওভার)। ফল : জিম্বাবুয়ে ১০ উইকেটে জয়ী
গ্রæপ ‘এ’ : নিউজিল্যান্ড (৩৯.৩ ওভারে ২৩৪/২) বনাম ওয়েস্ট উন্ডিজ (২৩৩/৮)। ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর