Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

নবাব সলিমুল্লাহ উপমহাদেশের মুসলমানদের রাজনৈতিক গুরু-মুসলিম লীগ

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নবাব স্যার সলিমুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ না করলে প‚র্ব বাংলার পশ্চাৎপদ মুসলমানরা উচ্চ শিক্ষা গ্রহণ করার সুযোগ থেকে বঞ্চিত থাকত। এই বাংলার মুসলমানদের শিক্ষা বিস্তারের লক্ষ্য থেকেই নবাব তার সর্বস্ব দান করে নিঃস্ব হয়েছেন। ব্রিটিশ শাসন ও বর্ণবাদীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার লক্ষ্যে তিনি ১৯০৬ সালের ৩০ ডিসেম্বর ঢাকায় প্রতিষ্ঠা করেন নিখিল ভারত মুসলিম লীগ। নবাব স্যার সলিমুল্লাহই হচ্ছেন উপমহাদেশে মুসলমানদের রাজনৈতিক গুরু। এই দলের আদর্শ ও চেতনা নিয়ে বাংলাসহ ভারতের মুসলিম নেতারা ধারাবাহিক ভাবে সৃজনশীল রাজনীতির চর্চা করে যাচ্ছেন। নবাব সলিমুল্লাহ বাহাদুরের ১০৩ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল ঢাকার ফটো জার্নালিষ্টস্ এসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে নেতৃবৃন্দ একথা বলেন।
দলের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এম.পি এডভোকেট বদরুদ্দোজা আহমেদ সুজার সভাপতিত্বে ও এস.এইচ খান আসাদের সঞ্চালনায় সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন নবাব সলিমুল্লাহ ও ঢাকার নবাবদের উপর গবেষণাকারী ঢাকা যাদুঘরের সাবেক পরিচালক ডঃ মোহাম্মদ আলমগীর। এতে আরো বক্তব্য রাখেন নবাব সলিমুল্লাহ মেমোরিয়াল কমিটির সভাপতি প্রকৌশলী সৈয়দ নাসরুল আহসান, জাতীয় স্বাধীনতা পার্টির সভাপতি মোয়াজ্জেম হোসেন খান মজলিস, দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম, ডাঃ হাজেরা বেগম, খোন্দকার জিল্লুর রহমান, আকবর হোসেন পাঠান, আনোয়ার হোসেন আবুড়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ