Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেরুতে শক্তিশালী ভূমিকম্প, দুজনের মৃত্যু

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পেরুর দক্ষিণ উপকূলে রোববার সকালে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুজনের মৃত্যু হয়েছে, ১৬ জন নিখোঁজ রয়েছে এবং বহু মানুষ আহত হয়েছে। উচ্চ তীব্রতার এ ভূমিকম্পে অনেক ঘরবাড়ি ও রাস্তাঘাটের ক্ষয়ক্ষতি হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে আশঙ্কা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় রোববার ভোর ৪টা ১৮ মিনিটে অনুভূত এ ভূমিকম্পের উৎপত্তি স্থল দেশটির আকারি শহর থেকে ৪০ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে। ভূপৃষ্ঠের ৩৬ কিলোমিটার গভীরে এ ভূমিকম্পের কেন্দ্র। অ্যারেকুইপার গভর্নর ইয়ামিলা অসোরিও টুইটারে জানিয়েছেন, ভূমিকম্পের পর ইয়াউকা শহরে গড়িয়ে পড়া পাথরের আঘাতে ৫৫ বছর বয়সি এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পেরুর সিভিল ডিফেন্স ইনস্টিটিউটের প্রধান জর্জ চাভেজ স্থানীয় রেডিও স্টেশন আরপিপিকে বলেছেন, বেল­া ইউনিয়ন শহরে আরেক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। সিভিল ডিফেন্স ইনস্টিটিউট তাদের টুইটার পেজে জানিয়েছে, রোববারের এ ভূমিকম্পে ৫৫ জনের বেশি আহত হয়েছে। চাভেজ বলেছেন, কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আশঙ্কা করা হচ্ছে, হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।
পেরুর স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ভূমিকম্পের পর উপকূলীয় শহর চালার পূর্বে একটি অনুমোদনহীন খনি ধসে পড়ায় সেখানকার ১৭ জন নিখোঁজ রয়েছেন। অ্যারেকুইপার গভর্নর অসোরিও জানিয়েছেন, কয়েকটি পৌরসভার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। তিনি আরো জানিয়েছেন, রাজধানী লামায় পরাঘাত অনুভূত হওয়ায় অনেককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। পেরুতে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। কিন্তু অনেক বাড়িই ভূমিকম্প সহনশীল নয়। ২০০৭ সালের ভূমিকম্পে দেশটিতে কয়েক শ’ মানুষের মৃত্যুর হয়।
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনের দেশ পেরু। বেশির ভাগ তামা খনি উপকূল থেকে অনেক দূরে হওয়ায় রোববারের ভূমিকম্প সেখানে অনুভূত হয়নি। তবে পেরুর দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশী চিলির উত্তরাঞ্চলে এ ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সে দেশে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। -ওয়েবসাইট

**********



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ