Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিক ঐক্যের সংবাদ সম্মেলন, রোডম্যাপহীন নির্বাচনের দিকে এগোচ্ছে দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ৩:২৫ পিএম

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, রোডম্যাপহীন নির্বাচনের দিকে এগোচ্ছে দেশ। তিনি বর্তমান সরকারের সমালোচনা করে বলেছেন, ২০১৪ সালে কি আসলেই কোনো নির্বাচন হয়েছিলো? নির্বাচনের আগেই যখন সরকার গঠনের জন্য আবশ্যক ১৫১ জনের বেশি (১৫৩ জন) সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যান, তখন ২০১৪ সালের ৫ই জানুয়ারি যা হয়েছে সেটা প্রহসনের চাইতে বেশি কিছু। এভাবে সরকার গঠিত হওয়া সংবিধানের ৭ (১), ১১ এবং ৬৫(২) ধারার সুস্পষ্টভাবে সাংঘর্ষিক। এই ধারাগুলোতে রাষ্ট্রের প্রতিটি পর্যায়ে নির্বাচন বলতে নাগরিকদের প্রত্যক্ষ ভোটে নির্বাচনকে বোঝানো হয়েছে। তাই তথাকথিত নির্বাচনের আগেই সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসনের চাইতে বেশি আসন পেয়ে জয়ী হওয়া বাংলাদেশের বর্তমান সরকারকে কোনোভাবেই নির্বাচিত, নৈতিকভাবে বৈধ সরকার বলে আমরা মনে করি না। ম্যান্ডেটহীন এই সরকার টিকে আছে স্রেফ রাষ্ট্রের জনগণের ওপর বল প্রয়োগের মাধ্যমে।
তাই এই সরকার প্রধান যখন জনগণ কর্তৃক নির্বাচিত হবার কথা বলেন, তখন আমরা সেটার তীব্র প্রতিবাদ জানাই। আজ সোমবার ‘বর্তমান সরকারের ৪ বছর এবং নির্বাচনের বছর’ শিরোনামে জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ঐক্যের এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাহমুদুর রহমান মান্না আরো বলেন, জাতির উদ্দেশ্যে দেয়া প্রধানমন্ত্রীর ভাষণ ছিল মূলত কতগুলো অর্থনৈতিক পরিসংখ্যানের পাঠ। সরকারের পক্ষ থেকে সব সময়ই দেশের জিডিপি গ্রোথ কে খুব জোর দিয়ে সামনে আনার চেষ্টা করা হয়। বর্তমান সরকারের আমলে গত নয় বছরের জিডিপি গ্রোথ এর গড় ৬ দশমিক ১৭ শতাংশ। আমরা অনেকেই অবাক হবো জেনে যে, এক এগারো পরবর্তী সরকারের দুই বছর বাংলাদেশের গড় ছিলো ৬ দশমিক ৩ শতাংশ। এটা থেকে কি এটা স্পষ্ট হয় না, এই গ্রোথের পেছনে কোনো সরকারের কোনো ভূমিকা নেই। তাই এই বিষয়ে কোনো সরকার কৃতিত্ব দাবী করতে পারেন বলে আমরা মনে করি না। আসলে এই দেশের তিনটি শ্রেণী, কৃষক, পোশাক শ্রমিক, আর প্রবাসী শ্রমিকের শ্রমে-ঘামে এই দেশের অর্থনৈতিক উন্নতি হচ্ছে। বরং সরকারগুলো এতো দুর্নীতিপরায়ণ না হলে এবং ন্যূনতম সুশাসন নিশ্চিত করতে পারলে এই গ্রোথ ডাবল ডিজিটে যেতো। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের প্রধান উপদেষ্টা এসএম আকরাম, কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় সদস্য মমিনুল ইসলাম, ডা. জাহেদুর রহমান, দেলোয়ার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ