Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেরুজালেম প্রশ্নে মিত্র মোদির পদক্ষেপে হতাশ নেতানিয়াহু

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সোমবার বলেছেন, তার দেশের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার বিষয়ে ভারতের প্রত্যাখানে তিনি অনেক হতাশ হয়েছেন। তবে এটি তার যুগান্তকারি নয়াদিল্লী সফরের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না। খবর এএফপি’র।
মুম্বাইয়ে ২০০৮ সালের হামলায় নিহত এক ইহুদি দম্পতির হত্যাকারীদের ‘ধরা হবে’ বলেও নেতানিয়াহু প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ভারতে ছয়দিনের সফরে এ দম্পতির সন্তান তার সঙ্গী হিসেবে রয়েছেন। ইসরাইলি এ নেতা একটি ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে রোববার ভারত সফরে আসেন। গতকাল সোমবার প্রকাশিত এক সাক্ষাতকারে নেতানিয়াহু মিডিয়া গ্রুপ ইন্ডিয়া টুডেকে বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার ‘বিশেষ সম্পর্ক’ রয়েছে।
উল্লেখ্য, ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ওয়াশিটনের স্বীকৃতির নিন্দা জানাতে গত মাসে জাতিসংঘ আয়োজিত ভোটাভুটিতে ভারতসহ শতাধিক দেশ অংশ নেয়। এতে ইসরাইল হতাশা প্রকাশ করে। ওই সাক্ষাতকারে নেতানিয়াহু বলেন, ভারতের এমন পদক্ষেপে ‘স্বাভাবিকভাবে হতাশ হলেও আমি মনে করি এ সফর প্রমাণ করে আমাদের সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। উল্লেখ্য, বিগত ১৫ বছরের মধ্যে এই প্রথম ইসরাইলের কোন নেতা ভারত সফর করছেন। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ