Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেদেরার-জকোভিচের সঙ্গী শারাপোভাও

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইনজুরি থেকে ফিরে জয়ের মাধ্যমেই অস্ট্রেলিয়ান ওপেনে যাত্রা শুরু করেছেন নোভাক জকোভিচ ও স্ট্যান ভাবরিঙ্কা। পুরুষ এককে সহজেই দ্বিতীয় রাউন্ডে উঠেছেন বর্তমান চ্যাম্পিয়ন রজার ফেদেরারও। ডোপ কেলেঙ্কারি থেকে ফিরে প্রথম গ্র্যান্ড¯øামে দুর্দান্ত শুরু করেছেন রুশ তারকা মারিয়া শারাপোভা। কিন্তু শেষ রক্ষে হয়নি দুইবারের উইম্বলডন জয়ী পেত্রা কেভিতোভার। বছরের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন এই চেক তারকা।
১২বারের গ্র্যান্ড ¯ø্যাম বিজয়ী জকোভিচ কনুইয়ের ইনজুরির কারনে প্রায় ছয় মাস ছিলেন কোর্টের বাইরে। এজন্য অস্ট্রেলিয়ান ওপেনে তার খেলা নিয়ে শঙ্কা ছিল। তবে প্রথম রাউন্ডে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ইয়ংকে ৬-১, ৬-২, ৬-৪ গেমে উড়িয়ে দিতে খুব একটা বেগ পেতে হয়নি সাবেক এই নাম্বার ওয়ানকে।
অন্যদিকে হাঁটুর ইনজুরি ও পরবর্তীতে অস্ত্রোপচারের কারনে বছরের প্রায় অর্ধেক সময় বিশ্রামে থাকা সাবেক মেলবোর্ন চ্যাম্পিয়ন ভাবরিঙ্কারও খেলা নিয়ে সংশয় ছিল। টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে তিনি নিজেকে ফিট ঘোষনা করেন। মেলবোর্নের প্রচন্ড গরমে লিথুনিয়ার রিচার্ডস বেরানকিসকে অবশ্য তিনি সহজে পরাস্ত করতে পারেননি। প্রথম দুই সেট ৬-৩, ৬-৪ গেমে জিতলে তৃতীয় সেটে ২-৬ গেমে হেরে বসেন। অবশ্য চতুর্থ সেটে টাইব্রেকে ৭-৬ (৭/২) গেমে জয়ের পরে শেষ পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন।
পুরুষ এককে সহজ জয়ে আসর শুরু করেছেন বর্তমান চ্যাম্পিয়ন ও রেকর্ড ১৯ গ্র্যান্ড ¯ø্যামের মালিক রজার ফেদেরার। ¯েøাভেনিয়ার আলজাজ বেদেনিকে ৬-৩, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন সুইস তারকা।
নারীদের বিভাগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন গত দুই আসরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়া বিশ্বের এক নম্বর খেলোয়াড় সিমোনা হালেপ। ১৭ বছর বয়সী অস্ট্রেলিয়ান প্রতিপক্ষ ডেনটানে আয়িভারের বিপক্ষে অবশ্য জয়টা খুব একটা সহজ ছিলনা। শীর্ষ বাছাই হালেপ শেষ পর্যন্ত ম্যাচ জিতেছেন ৭-৬ (৭/৫) ৬-১ গেমে।
২০০৮ সালের মেলবোর্ন পার্ক চ্যাম্পিয়ন ও বর্তমানে বিশ্বের ৪৮তম র‌্যাঙ্কধারী রুশ তারকা শারাপোভা জার্মানীর তাতইয়ানা মারিয়াকে ৬-১, ৬-৪ গেমে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। গত দুই বছরে মেলবোর্নে এটি ছিল তার প্রথম ম্যাচ। এছাড়া সাবেক নাম্বার ওয়ান এ্যাঞ্জেলিক কারবার স্বদেশী জার্মান খেলোয়াড় আনা-লিনা ফ্রিয়েডসামকে ৬-০, ৬-৪ গেমে, ষষ্ঠ বাছাই ক্যারেলিনা প্লিসকোভা ৬-৩, ৬-৪ গেমে ভেরোনিয়া সেপেডেকে, অষ্টম বাছাই ক্যারোলিন গার্সিয়া ৭-৫, ৬-৩ গেমে জার্মানীর কারিনা উইটেফোটকে পরাজিত করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন। জয় পেয়েছেন বর্তমান উইম্বলডন জয়ী তিন নম্বর তারকা জার্বিন মুগুরুজাও। তবে জার্মানির আন্দ্রে পেটকোভিচের কাছে ৬-৩, ৪-৬, ১০-৮ গেমে হেরে বিদায় নিয়েছেন কোভিতোভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ