Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের জন্য চলছে মাঠ প্রস্তুতির কাজ : শুরু ১৯ জানুয়ারি শুক্রবার

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মোঃ হেদায়েত উল্লাহ, টঙ্গী থেকে : আগামী ১৯ জানুয়ারী শুরু হবে তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ২১ জানুয়ারী রোববার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৩তম বিশ্ব ইজতেমা। এ উপলক্ষে ইজতেমার পুরো ময়দান ও আশপাশের এলাকার ময়লা-আবর্জ্যনা পরিষ্কার করার কাজ শুরু করেছে। মাঠ প্রস্তুতি কাজ চলছে খুব জোরেশোরে। তাবলীগ অনুসারী মুসল্ল­ী এবং গাজীপুর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা মাঠের ভেতরে এবং বাহিরের ময়লা-আবর্জনা পরিষ্কারের কাজ করেছেন দিন-রাত। গাজীপুর সিটি কর্পোরেশনের ১০টি ট্রাক ময়লা অপসারণের কাজে ব্যস্ত রয়েছে। টঙ্গী তুরাগ নদীর তীরে শুরু হওয়া দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা নির্বিঘœ করতে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা ইতিমধ্যে প্রস্তুতি গ্রহণ শুরু করছে। ইজতেমা আয়োজক কমিটি, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ইজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।
গতকাল মঙ্গলবার সকালে এজতেমা মাঠে গিয়ে দেখা গেছে, ময়লা-আবর্জনা অপসারণ ও পরিচ্ছন্নতার কাজে অংশ নিয়েছেন তাবলীগ জামাতের শতাধিক স্বেচ্ছাসেবী এবং গাজীপুর সিটি কর্পোরেশনের শতাধিক পরিচ্ছন্নতাকর্মীরা। তারা প্রথম পর্বের অংশগ্রহণকারী মুসল্লীদের ফেলে যাওয়া অসংখ্যা পলিথিন ও কাগজের ঠোঙ্গা, রান্নাবান্নার কাজে ব্যবহৃত পোড়া কাঠ ও ইট, শাক-সবজির উচ্ছিষ্ট ও অন্যান্য পরিত্যক্ত ময়লা-আবর্জনা অপসারণ করছেন। এছাড়া ময়দানের ভেতরের বিভিন্ন স্থানে চটের সামিয়ানা ছিড়ে যাওয়ায় ইজতেমার স্বেচ্ছাসেবীরা স্ব্চেছাশ্রমে তা পুনর্নিমাণ করছেন। রান্নার কাজে ব্যবহৃত ময়লা-আবর্জ্যনা এবং ঝুলে পড়া বৈদ্যুতিক তার মেরামত করছেন। প্রথম পর্বের আখেরী মোনাজাত শেষে প্রতিদিন বিকালে তুরাগ পাড়ের তাশকিলের কামড়ায় মুসল্লীরা ইবাদত বন্দেগীতে সময় কাটাচ্ছেন।
বিশ্ব ইজতেমা ময়দানে জিবুতির নাগরিকের মৃত্যু :
বিশ্ব ইজতেমার প্রথম পর্বে অংশ নেয়া আফ্রিকা মহাদেশের জিবুতির এক নাগরিক বাধক্যজনিত কারণে মারা গেছেন। তার নাম আব্দুর রহমান জুব্বা (৭০)। মঙ্গলবার ভোরে বিশ্ব এজতেমার বিদেশি কামরায় তার মৃত্যু হয়। বিশ্ব এজতেমার আয়োজক কমিটি সুত্রে জানা গেছে, এজতেমার প্রথম পর্বে অংশ নেয়া আব্দুর রহমান জুব্বা দ্বিতীয় পর্বে অংশ নেয়ার জন্য এজতেমা ময়দানে বিদেশী তাশকিলের কামড়ায় অবস্থান করছিলেন। মঙ্গলবার বেলা ১০টায় জানাজা শেষে তাকে এজতেমা ময়দানের কবরস্থানে দাফন করা হয়। এ নিয়ে বিশ্ব এজতেমায় অংশগ্রহণকারী ৬ মুসল্লীর মৃত্যু হয়েছে।
উল্লেখ্য, গত ১২ জানুয়ারী তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে ১৪ জানুয়ারী আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। মাঝে চারদিন বিরতি দিয়ে আগামী ১৯ জানুয়ারী তিনদিনব্যাপী দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। ২১ জানুয়ারী রোববার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৩তম বিশ্ব এজতেমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন