Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সাত লাখ ১৮ হাজার ৫২২টি সরকারি পদ শূন্য

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের বিভিন্ন পদে ৭ লাখ ১৮ হাজার ৫২২ পদ শূন্য রয়েছে। এসব পদ শিগগিরই পূরণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
গতকাল মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগ দলীয় এমপি সুকুমার রঞ্জন ঘোষ ও গোলাম রাব্বানীর পৃথক দুই প্রশ্নের জবাবে জন প্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এ তথ্য জানান। সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে। সরকারি অফিসে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয় / বিভাগের আওতাধীন সংস্থাগুলোর চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্মকমিশনের মাধ্যমে ৯ম থেকে ১২ গ্রেডের অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শূন্য পদ পূরণ করা হয়। আর ১৩ থেকে ২০ গ্রেডের অর্থাৎ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদ স্ব স্ব মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুযায়ী পূরণ করা হয়। মন্ত্রী বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে ধারাবাহিকভাবে সকল মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার প্রেক্ষিতে নতুন পদ সৃজনে সম্মতি দেওয়া হয়। গোলাম রাব্বানীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মন্ত্রণালয় গুলো এবং আওতাধীন দপ্তর গুলো বর্তমানে প্রথম শ্রেণীর ৪৮ হাজার ২৪৬টি এবং দ্বিতীয় শ্রেণীর ৫৪ হাজার ২৯৪টি পদ শূন্য রয়েছে। এছাড়া তৃতীয় শ্রেণীর ১ লাখ ৮২ হাজার ৭৩৭টি এবং চতুর্থ শ্রেণীর ৭৩ হাজার ৯৮৪টি পদ শূন্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।