Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

এফবিসিসিআই বাণিজ্য সংগঠনের নির্বাহীদের প্রশিক্ষণ কর্মসূচি সমাপ্ত

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ সার্ক অঞ্চলে অশুল্ক বাধা ও অশুল্ক বিষয়ক মেজার্স এনভায়রনমেন্ট বিষয়ে প্রশিক্ষক তৈরির লক্ষ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এফবিসিসিআই) আয়োজিত প্রশিক্ষণ কর্মসূচি সম্প্রতি শেষ হয়েছে। সার্ক ট্রেড প্রমোশন নেটওয়ার্ক (টিপিএন) এবং জার্মানির জিআইজেড-এর সহযোগিতায় এফবিসিসিআই ‘ট্রেনিং ফর ট্রেইনার্স’ শীর্ষক এ প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করে।
প্রশিক্ষণ কর্মসূচির মূল উদ্দেশ্য ছিল সার্ক অঞ্চলে বিদ্যমান অশুল্ক বাধা ও অশুল্ক বিষয়ক মেজার্স সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ। প্রশিক্ষণার্থীবৃন্দ এ থেকে সার্ক দেশগুলোর মধ্যে বিভিন্ন বাণিজ্য চুক্তি এবং দেশগুলোতে বিদ্যমান অশুল্ক বাধার বিভিন্ন ধরন সম্পর্কে প্রশিক্ষণ নেন।
বুধবার এফবিসিসিআই ভবনে ৪ দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহ্মাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।
প্রশিক্ষণ কোর্সটিতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন ভারতের এনআই-এমএস-এর অধ্যাপক ইনেলি মুরালী দরশান ও প্রফেসর গুটি জয়কাররাও। প্রশিক্ষণে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশ নেন। অংশগ্রহণকারীদের মধ্যে শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যারিফ কমিশন, এসএমই ফাউন্ডেশন, বিসিক, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট, বিএসটিআই, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বিজিএমইএ, বিকেএমইএ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) ও এফবিসিসিআইসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।