Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবকাঠামো উন্নয়নে ওএফআইডি ৬০ মিলিয়ন ডলার দেবে

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) দুটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে ৬০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। গতকাল বুধবার এ বিষয়ে সরকার ও ওএফআইডি দুটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম এবং ওএফআইডি’র মহাপরিচালক সুলাইমান জে আল হারবিশ তাদের স্ব-স্ব পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রকল্প দুটি হচ্ছে বরিশাল-পটুয়াখালী সড়কে পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ এবং দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা (এসএএসইসি) সড়ক সংযোগ প্রকল্প। ঋণের অর্থের ৩০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণে এবং বাকি ৩০ মিলিয়ন ডলার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে অতিরিক্ত ব্যয় মেটাতে খরচ করা হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীন সড়ক ও মহাসড়ক অধিদফতর (আরএইচডি) পায়রা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করবে। ঢাকা ও দক্ষিণাঞ্চলের মধ্যে সড়ক পথে সরাসরি নিরবিচ্ছিন্ন যোগাযোগ স্থাপন এবং বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীতে পায়রা সেতু নির্মাণের মাধ্যমে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রগুলোর অন্যতম পটুয়াখালীর কুয়াকাটায় পর্যটকদের স্বচ্ছন্দ চলাচল নিশ্চিত করতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
চার লেনের এ সেতুটির দৈর্ঘ্য হবে মোট ১৪৭০ মিটার। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ২৭৮ দশমিক ৮২ কোটি টাকা (১৯৫ দশমিক ৮৫ মিলিয়ন ডলার)। এর মধ্যে বৈদেশিক সাহায্য পাওয়া যাবে ১২৮ মিলিয়ন ডলার। বাকি অর্থ পাওয়া যাবে সরকারি কোষাগার থেকে।
এদিকে, সরকার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পের অধীন জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকুমরুল-এলেঙ্গা চার লেন সড়কের সাথে ৭০ কিলোমিটার দীর্ঘ দুই লেনের সংযোগ সড়ক সম্প্রসারণ করছে।
সড়ক দুর্ঘটনা রেধে ধীরগতির যানবাহনের জন্য টাঙ্গাইল-এলেঙ্গা সড়কের উভয় পাশে দশ কিলোমিটার পৃথক লেন নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ওএফআইডি ৩০ মিলিয়ন মার্কিন ডলার দিবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়নে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ