Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

কাপ্তাই বিজিবির আয়োজনে সেমিনার অনুষ্ঠিত

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

‘আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে নিরাপত্তা শক্তিশালীকরণ’শীর্ষক সেমিনার দক্ষিণ-রাঙ্গামাটি,পূর্ব রিজিয়নের সার্বিক নির্দেশনায় এবং ১৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) ওয়া¹াজোনের ব্যবস্থাপনায় এবং মেজর মাহামুদল হাসান এর সঞ্চালনায় কর্ণফুলী পানি বিদ্যুৎ প্রকল্প অফির্সাস ক্লাবে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে সীমান্ত নিরাপত্তা শক্তিশালীকরণ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি সেক্টর কমান্ডার কর্ণেল মোহাম্মাদ পাভেল আকরাম। সেমিনারে পৃথিবীর বিভিন্ন দেশের সীমান্ত ব্যবস্থাপনায় কি কি আধুনিক যন্ত্রপাতি ব্যবহার,বিজিবির প্রেক্ষাপটে সীমান্ত ব্যবস্থাপনায় আধুনিক ইলেকট্রনিক গেজেট ব্যবহার, ড্রোন, রাডারসহ বিভিন্ন প্রযুক্তি ব্যহারের বিষয়ে আলোচান করা হয়।
সেমিনারে আধুনিক যন্তপাতি নিরাপত্তা শক্তিশালীকরণ বিভিন্ন বিষয় নিয়ে প্রধান আলোচনা করেন কিট নোট সিস্পীকার ১৯বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল শহীদুল ইসলাম পিএসসি,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সাই›স এন্ড ইঞ্জিনিয়ারিং অধ্যাপক ও চেয়ারম্যান ডঃ মোহাম্মাদ অছিউর রহমান,চটগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও চেয়ারম্যান ডঃ সামসুল আরেফিন ওরাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান কম্পিউটার সাই›স মোঃ জুয়েল। আলোচনায় পার্বত্য অঞ্চল তথা সীমন্ত রক্ষায় বিভিন্ন তথ্য প্রযুক্তি ব্যবাহারের মাধমে বিজিবি আধুনিক যন্ত্রপানি ব্যবহারের মাধ্যমে দেশের সীমান্ত রক্ষা করে চলছে। প্রধান অতিথি সেক্টর কমান্ডার বিভিন্ন উদাহরণ দিয়ে বলেন,সীমান্ত রক্ষা আমাদের একার পক্ষে করা সন্বাব নয়। তাই আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে সীমান্ত রক্ষা ব্যবস্থাপনা পরামর্শ প্রয়োজন। সকলের পরামর্শ ও সুচিন্তিত মতামতের আলোকে সীমান্ত আরো বেগমান ও শক্তিশালী করবে। সেমিনারে বিভিন্ন বিজিবির দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক, কাপ্তাইয়ের প্রশাসনিক কর্মকর্তাসহ মিডিয়ার কর্মীগন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন