Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আইসিসির বর্ষসেরা কোহলি

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বছর জুড়েই একের পর এক স্ফুলিঙ্গ ফুটেছে তার ব্যাটে। এর স্বীকৃতিও পেয়ে গেলেন বিরাট কোহলি। আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় দলপতি। একই সঙ্গে আইসিসির বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দলেরও অধিনায়ক করা হয়েছে কোহলিকে। তবে কোহলিকে পেছনে ফেলে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতে নিয়েছেন স্টিভেন স্মিথ।
আশ্চর্যের ব্যাপার হলো বর্ষসেরা একাদশের কোন দলেই নেই বাংলাদেশী ক্রিকেটারের নাম। বর্ষসেরার পুরষ্কার স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জেতা কোহলি ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ পর্যন্ত ৭৭.৮০ গড়ে ছয়টি ডাবল সেঞ্চুরিসহ করেন ২ হাজার ২০৩ টেস্ট রান। ওয়ানডেতে ৮২.৬৩ গড়ে ৭ শতকসহ করেন ১ হাজার ৮১৮ রান। ১৫৩ স্ট্রাইক রেটে টি-২০তে করেন ২৯৯ রান। এর আগে ২০১২ সালেও ওয়ানডের বর্ষসেরা হয়েছিলেন কোহলি। গেল বছর এই পুরষ্কার জিতেছিলেন রবিচন্দ্রন আশ্বিন।
পুরষ্কার জয়ী কোহলি বলেন, ‘বিশ্ব ক্রিকেটে এটি সর্বোচ্চ সম্মাননা। টানা দুই বছর দুই ভারতীয় এই পুরষ্কার পাওয়ায় সেটা আরো স্পেশাল হয়ে উঠেছে। আমি সত্যিই সম্মানিত বোঝ করছি। এজন্য আইসিসিকে ধন্যবাদ।’ সেরা টেস্ট খেলুড়ে স্মিথ বলেন, ‘দ্বিতীয়বারের মত এই পুরষ্কারে ভুষিত হওয়ায় আমি সম্মানিত বোধ করছি।’ উল্লেখিত সময়ে আট শতকসহ ১ হাজার ৮৭৫ রান করেন স্মিথ।
পাকিস্তানি পেসার হাসান আলী জিতেছেন সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার। তার অসাধারণ বোলিংয়েই আইসিসি চ্যঅম্পিয়ন্স ট্রফি জেতে পাকিস্তান। এছাড়া আইসিসি সহযোগী দেশগুলোর মধ্যে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন অফগান লেগস্পিনার রশিদ খান। ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ৬ উইকেট নেয়া ভারতীয় স্পিনার যোগেন্দ্র চাহাল জিতেছেন বছরের সেরা টি-২০ পারফর্মান্সের পুরষ্কার। তার ঐ বিধ্বংসী বোলিংয়েই ২ উইকেটে ১১৩ থেকে ১২৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।
আইসিরি বর্ষসেরা একাদশ
টেস্ট : ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, চেতশ্বর পুজারা, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, মিচেল স্টার্ক, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন।
ওয়ানডে : ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক (উইকেটকিপার), বেন স্টোকস, ট্রেন্ট বোল্ট, হাসান আলি, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ