Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

মাদরাসাসহ পর্যায়ক্রমে দেশের শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হবে -অর্থ প্রতিমন্ত্রী

বালাগঞ্জ (সিলেট) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ৬:০৩ পিএম

মাদরাসাসহ পর্যায়ক্রমে দেশের সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা হবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। গতকাল শুক্রবার সকালে সিলেটের ওসমানীনগরের প্রাচীন বিদ্যাপিঠ মঙ্গলচণ্ডী নিশি কান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত দ্বিতীয় দিনের অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তিনি।
বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুণর্মিলনী দ্বিতীয় দিনের অনুষ্ঠানের উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র কুমিল্লা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান শিক্ষাবিদ প্রফেসর আবদুল আজিজ।
প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার হাতে বাংলাদেশ নিরাপদই নয়, তিনি পিছিয়ে পড়া মানুষের ভাগ্য উন্নয়ন হচ্ছে। বিশেষ করে নারী শিক্ষায় গুরুত্ব দিয়ে নারীদের ভাগ্য উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে আসছেন। শিক্ষাক্ষেত্রে উন্নয়ন অনেক হয়েছে আরো হবে। আমাদেরকে ধৈর্য ধরতে হবে।
তিনি বলেন, আগামী মাসে আমাদের নিজস্ব স্যাটেলাইট উপগ্রহ বঙ্গবন্ধু-১ আকাশে ওড়াবো। আজকের শিক্ষার্থীরা এর উপকার ভোগ করবে। প্রতিটি জেলার সঙ্গে চার লেন সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলা হচ্ছে। সিলেটেও চার লেন সড়ক হবে।
বর্তমান সরকার মাথা পিছু আয় ৩ গুণ বৃদ্ধি করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ক্ষমতায় আসেন তখন মাত্র ৩০ ভাগ মানুষের মাথার উপরে বিদ্যুৎ ছিল। এখন ৮৫ ভাগ মানুষের মাথার উপরে বিদ্যুৎ আছে। আগামী ২ বছরের মধ্যে দেশের সকল মানুষ বিদ্যুৎ সুবিধা পাবে।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ড. এনামুল হক সর্দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য এয়াহইয়া চৌধুরী এহিয়া, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দ এফতার হোসেন পিয়ার, বিদ্যালয়ের সাবেক শিক্ষক আবদুল খালিছ মিনার, জ্যোতির্ময় দেব, বিন্দু মাধব ভট্টাচার্য, মানিক লাল দেব, আবু তাহের, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদ হাসান, প্রাক্তন শিক্ষার্থী আনসার ভিডিপি কুমিল্লা জোনের পরিচালক হীরা পারভেজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিছুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আতাউর রহমান, কমরেড আফরোজ আলী, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী যুক্তরাষ্ট্র প্রবাসী এমএ সালাম, প্রফেসর ছুরবা আলী, ওসমানীনগর-বালাগঞ্জ প্রবাসী এডুকেশন ট্রাস্টের সভাপতি রবিণ পাল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সাধারণ সম্পাদক আবদাল মিয়া, প্রাক্তন ছাত্র দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি ওমর ফারুক আল হাদী, স্বাস্থ্য পরিদর্শক এমএ সালাম, ইউনিয়ন চেয়ারম্যান ইমরান রব্বানী, গোলাম রব্বানী, আব্দুর রব, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক অরুণোদয় পাল ঝলক, প্রবাসী ছাব্বির আহমদ রলেক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন