Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহী মহানগরীতে প্রথম ফ্লাইওভার

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহীতে ছোট আকারে হলেও প্রথম ফ্লাইওভার নির্মিত হতে যাচ্ছে। গতকাল দুপুরে নগরভবনে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। মহানগরীর রাজশাহী- নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর রাজশাহী-হতে নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সড়ক নির্মাণ প্রকল্পের আওতায় রাজশাহীর প্রথম ফ্লাইওভার নির্মাণ ও প্রকল্পের চারলেন রাস্তার অবশিষ্ট নির্মাণ কাজের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিতহয়। রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের কার্যক্রমে আজ একটি ঐতিহাসিক দিন। আমাদের দেশের মাটি ও মানুষ দুটিই মূল্যবান সম্পদ। মাটি আমাদের সীমিত কিন্তু মানুষ অঢেল। ভবিষ্যতে প্রকৌশলীদের মাথায় পরিকল্পনা রাখতে হবে জমি বাঁচিয়ে বিকল্প পদ্ধতিতে ফ্লাইওভার তৈরি করা। কারণ জমি সীমিত হওয়ায় এটি আমাদের প্রয়োজনীয় হয়ে পড়েছে। ইতোমধ্যেই আমরা নাটোর নওগাঁ সড়কের মধ্যে একটি বন্ধন তৈরি করতে যাচ্ছি। প্রকল্পের ফ্লাইওভার ও রাস্তা নির্মান দুটি সম্পন্ন হলে মহানগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ঘটবে। এ সময় ঠিকাদারদের উদ্দেশ্যে তিনি বলেন, কাজের গুণগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের বাস্তবায়ন কাজ সমাপ্ত করতে হবে। ২০৫০ সালের মধ্যে রাজশাহীকে আধুনিক নগরীতে পরিণত করতে সকলের সহযোগীতা কামনা করেন তিনি। রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষে উভয় প্রকল্পে চুক্তি স্বাক্ষর করেন তত্ত¡াবধায়ক প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার। রাস্তার কাজের চুক্তি স্বাক্ষর করেন নির্মাণকারী প্রতিষ্ঠান এমবিআইএল- আরই জেভি) তৌরিদ আল মাসুদ, ফ্লাইওভার চুক্তি স্বাক্ষর করেন ডেনকো লিমিটেড ঢাকার ব্যবস্থাপনা পরিচালক খোরসেদ আলম। প্রকল্পের সার্বিক তথ্য উপস্থাপন করেন প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক।
উল্লেখ্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্প বাস্তবায়নের লক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন বাস্তবায়নাধীন এ প্রকল্পে মোট ব্যয় ১৮২ কোটি ৬৮ লক্ষ টাকা। এ প্রকল্পের আওতায় মহানগরীর রাস্তার জন্য প্রথম পর্যায়ে ২০ কোটি টাকা এবং দ্বিতীয় পর্যায়ে সংশোধিত ২৪ কোটি টাকা এবং বুধপাড়া রেলক্রসিং স্থানে ফ্লাইওভার নির্মাণে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা এবং অবশিষ্ট টাকা জমি অধিগ্রহণ ও ভৌত অবকাঠামো নির্মাণে ব্যয় হবে। বক্তব্য রাখেন নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ স্থায়ী কমিটির সভাপতি ও ওয়ার্ড কাউন্সিলর মোঃ মনসুর রহমান।
অনুষ্ঠানে রাসিকের প্যানেল মেয়র-২ ও কাউন্সিলর মোঃ নুরুজ্জামান টিটো, প্যানেল মেয়র-৩ সংরক্ষিত আসনের কাউন্সিলর মোসাঃ নূরুন্নাহার বেগম, ওয়ার্ড কাউন্সিলর মোঃ রবিউল আলম মিলু, কাউন্সিলর মোঃ বেলাল আহম্মেদ, কাউন্সিলর মোঃ মনির হোসেন, কাউন্সিলর মোঃ ইকবাল হোসেন দিলদার, কাউন্সিলর মোঃ আব্দুল হামিদ সরকার টেকন, সচিব খন্দকার মোঃ মাহাবুবুর রহমান, রাসিকের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক গোলাম মুর্শেদ, মেয়রের একান্ত সচিব ওয়ালিদ হাসান মাহমুদসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইওভার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ