Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেকনাফে সংরক্ষিত মহিলা আসনের তফসিল গোপন করার অভিযোগ

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ : টেকনাফ উপজেলা পরিষদের সংরক্ষিত ২টি মহিলা আসনের তফসিল গোপন করার গুরুতর অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ২ জন প্রার্থী প্রতিকার ও পুনরায় তফসিল ঘোষণার দাবি করে কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন। কক্সবাজার জেলা প্রশাসক আবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) নির্দেশ দিয়েছেন। অভিযোগকারীরা হলেন টেকনাফ উপজেলা পরিষদের সংরক্ষিত ১নং মহিলা আসনের প্রার্থী হ্নীলা ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসনের-৩ মেম্বার মরজিনা আক্তার ছিদ্দিকী এবং টেকনাফ উপজেলা পরিষদের সংরক্ষিত ২নং মহিলা আসনের প্রার্থী সাবরাং ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসনের-১ মেম্বার আয়েশা বেগম। তারা দু’জন এবং ২নং আসনের বর্তমান মহিলা সদস্য সাবরাং ইউনিয়নের মেম্বার সনজিদা আক্তার টেকনাফ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে উপস্থিত হয়ে কক্সবাজার জেলা প্রশাসকের নির্দেশিত লিখিত অভিযোগের কপি দাখিল করেন।
জানা যায়, টেকনাফ উপজেলার ৬টি ইউনিয়নকে উপজেলা পরিষদের সংরক্ষিত ২টি মহিলা আসনে বিভক্ত করা হয়েছে। হোয়াইক্যং, হ্নীলা ও বাহারছড়া ইউনিয়ন নিয়ে সংরক্ষিত মহিলা আসন-১ এবং টেকনাফ সদর, সাবরাং ও সেন্ট মার্টিন দ্বীপ ইউনিয়ন নিয়ে সংরক্ষিত মহিলা আসন-২ নির্ধারণ করা হয়েছে। ১নং আসনের মহিলা সদস্য ছিলেন হ্নীলা ইউনিয়নের মেম্বার রাশেদা বেগম এবং ২নং আসনের মহিলা সদস্য ছিলেন সাবরাং ইউনিয়নের মেম্বার সনজিদা আক্তার। দু’জনই বিগত ইউপি নির্বাচনে জয়ী হতে না পারায় নির্বাচন কমিশন আসন ২টি শূন্য ঘোষণা করেন।
এরপর বাংলাদেশ নির্বাচন কমিশণ সচিবালয় ৮ জানুয়ারী তফসিল ঘোষণার প্রেক্ষিতে কক্সবাজার জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মোঃ মোজাম্মেল হোসেন ৯ জানুয়ারী স্মারক নং-১৭.০২.৩৩০০.০০০.৪০.০০৫.১৮.১৭ মুলে গণ-বিজ্ঞপ্তি জারী করেন। গণ-বিজ্ঞপ্তির তফসিল অনুসারে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ জানুয়ারী, মনোনয়নপত্র বাছাই ১৭ জানুয়ারী, প্রার্থীতা প্রত্যাহার ২৪ জানুয়ারী, ভোটগ্রহণ ২৯ জানুয়ারী।
অভিযোগকারী দু’জন মহিলা মেম্বার তাদের লিখিত আবেদনে দাবি করেছেন গণ-বিজ্ঞপ্তিটি বহুল প্রচার করতে বলা হলেও কতিপয় ব্যক্তিদের যোগসাজসে তা গোপন রাখা হয়েছে। এমনকি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছেও যথাসময়ে গণ-বিজ্ঞপ্তির কপি পৌঁছানো হয়নি। মনোনয়নপত্র দাখিল করার শেষ দিনে সময় শেষ হওয়ার অল্পক্ষণ আগে জানতে পেরেছেন। যার কারণে মনোনয়নপত্র সংগ্রহ করেও আনুষাঙ্গিক কাজ সম্পাদন করে জমা দিতে পারেননি। যোগসাজসে গণ-বিজ্ঞপ্তি গোপনকারীরা এ সুযোগে ২ জনকে মনোনয়নপত্র দাখিল করিয়ে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত করার পায়ঁতারা করেছে। তাঁরা ঘোষিত তফসিল স্থগিত করে পুণরায় তফসিল ঘোষণা করার দাবি জানিয়েছেন। ১নং আসনের বর্তমান মহিলা সদস্য হ্নীলা ইউনিয়নের মেম্বার রাশেদা বেগম এবং ২নং আসনের বর্তমান মহিলা সদস্য সাবরাং ইউনিয়নের মেম্বার সনজিদা আক্তার জানান তাঁরা গণ-বিজ্ঞপ্তি সম্পর্কে মোটেও জানেননা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ