Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাইয়ে ফুলের সৌরভে মিরাকল গার্ডেন স্থান করে নিয়েছে ওয়ার্ল্ড গিনেস বুকে

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : ফুল এমনিতেই সবার কাছেই পছন্দের প্রতীক। আর তা যদি হয় একই জায়গায় দুর্লভ ফুলসহ হাজারো প্রজাতির মিলিয়ন মিলিয়ন ফুলের অপরূপ সমাহার তবে তো কথাই নেই। এমনই অপূর্ব সাজে সুসজ্জিত একটি ফুলের বাগানের নাম মিরাকল গার্ডেন। এ বাগানটি বাণিজ্যিকভাবে গড়ে তোলা হয়েছে বিশ্বের অন্যতম পর্যটন নগরী দুবাইয়ে। ২০১৩ সালে উন্মুক্ত করা এ বাগানটি ইতোমধ্যে স্থান করে নিয়েছে ওয়ার্ল্ড গিনেস বুকেও।
অনাবিল শান্তির স্পর্শ পেতে প্রতিদিন অসংখ্য দর্শনার্থীর ভিড় জমে ওঠে এ বাগানের অপরূপ সৌন্দর্য, অবলোকন আর হরেক রকম ফুলের সুগন্ধ উপভোগ করতে। ছুটে আসেন বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরাও। সাজানো গুছানো অত্যন্ত মনোরম পরিবেশের এ বাগানটিতে প্রবেশ করতেই থরে থরে ফুল আর ফুলের সৌরভে প্রাণ জুড়িয়ে যাবে যেকোনো লোকেরই। মনে হবে যেন ব্যস্ত জীবনে প্রবেশ করা হয়েছে অনাবিল শান্তির এক জগতে। না দেখলে বুঝা যাবে না এ বাগানটির আসল রূপ, অনুভূতি আর কদর সম্পর্কে।
ফুলের পাশাপাশি ৭২ হাজার স্কয়ার মিটারের এ বাগানটিতে সাজানো রয়েছে কৃত্রিম আকারের ছোট পাহাড়, হৃদ, পানির ফোয়ারা, রয়েছে তাজা ফুল দিয়ে সুসজ্জিত প্রতীকী চিহ্ন গাড়ি, নৌকা, ময়ূর, বক, ছোট ছোট কুঁড়েঘর, দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার বুর্জ আল-খলিফা। এমনকি আমিরাতের শাসক থেকে শুরু করে অনেকের ছবি সাজানো রয়েছে তাজা ফুল দিয়ে, যা বিনোদনপ্রিয় পর্যটক আকর্ষণে বাড়তি আর এক আয়োজন। তথ্য সূত্রে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশে ফুলের বাগান থাকলেও এটি সম্পূর্ণ ব্যতিক্রমী ও বিরল এবং বিশ্বের সবচেয়ে বড় ও অন্যতম। কারণ এ বাগানটিতে রয়েছে দুলর্ভ প্রজাতির ফুলসহ হরেক রকম প্রজাতির ৬০ মিলিয়নেরও বেশি ফুলের অপূর্ব সমাহার। তাছাড়া ২০১৩ সালের ১৪ ফেব্রæয়ারি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়ার পর বাগানটির বৈশিষ্ট্য ও আপন মহিমায় ইতোমধ্যে ওয়ার্ল্ড গিনেস বুকেও স্থান করে নিয়েছে। দুবাই ল্যান্ডে অবস্থিত এ বাগানে ঘুরতে আসা ব্যস্ত প্রবাসী জীবনে বিনোদনপ্রিয় বাংলাদেশি দর্শনার্থীরা ইনকিলাবকে জানান, এটি ফুলের বাগান নয় যেন স্বর্গবাস। তাদের মতে, পর্যটক আকর্ষণে বাণিজ্যিকভাবে এ রকম চমৎকার ফুলের বাগান বাংলাদেশেও গড়ে তোলা যেতে পারে বলে মনে করেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ