Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তমদ্দুন মজলিসের আলোচনায় বক্তাগণ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নওয়াব সলিমুল্লাহ ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম স্বপ্নদ্রষ্টা
প্রেস বিজ্ঞপ্তি : ঐতিহাসিক ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে নওয়াব সলিমুল্লাহর শততম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তাগণ বলেন, নওয়াব সলিমুল্লাহ ১৯০৬ সালে মুসলিম লীগ প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশসহ গোটা উপমহাদেশের মুসলমানদের জাগরণের পথ দেখিয়েছেন। তাঁর প্রতিষ্ঠিত নিখিল ভারত মুসলিম লীগের উত্তরাধিকার সূত্রে পাকিস্তান মুসলিম লীগ এখন পাকিস্তানে ক্ষমতাসীন। অন্যদিকে সলিমুল্লাহর প্রতিষ্ঠিত মুসলিম লীগের ধারাবাহিকতায় ১৯৪৯ সালে পূর্ব পাকিস্তান মুসলিম লীগ কর্মী সম্মেলনে যে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়, সেই আওয়ামী লীগ এখন বাংলাদেশে ক্ষমতাসীন। সুতরাং সলিমুল্লাহর কাছে তারাও ঋণী হয়ে আছেন। তিনি প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছেন এবং এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য জমি দান করেছেন। এ দেশের অনুন্নত মুসলমান সমাজকে শিক্ষা দীক্ষায় এগিয়ে নেয়ার ব্যাপারে নওয়াব সলিমুল্লাহর অবদান ছিল অবিস্মরনীয়।
গতকাল শনিবার বিকালে তমদ্দুন মজলিসের মহানগর কার্যালয় ৭০, হোসাফ শপিং কমপ্লেক্স, মালিবাগ ঢাকায় তমদ্দুন মজলিসের মহানগর সভাপতি মোহাম্মদ আবদুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ভাষা সৈনিক ও প্রবীন সাংবাদিক অধ্যাপক আবদুল গফুর। এছাড়াও আলোচনায় অংশগ্রহন করেন শাহাবুদ্দীন খান, ড. মুহাম্মাদ সিদ্দিক, আশরাফুল ইসলাম, মুহাম্মাদ তাওহীদ খান, মোহাম্মদ বায়জিদ হাসান, জুবায়ের ইসলাম প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ