Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ফেরত কবে শুরু পররাষ্ট্রমন্ত্রী জানেন না

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের ডেকে নিয়ে রোহিঙ্গা সংকট সম্পর্কে নিজেদের অবস্থান তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই ভাগে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেন তিনি। এর আগেও বেশ কয়েকবার রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রদূতদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী। ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা শরণার্থীরা কবে মিয়ানমারে ফিরে যাচ্ছেন সেটার নির্দিষ্ট তারিখ বলা যাবে না। প্রত্যাবাসন কাজ শুরু হয়েছে, কাজ চলছে। ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে মিশর, ইরান, ইরাক, কুয়েত, লিবিয়া, মরক্কো, ওমান, ফিলিস্তিন, কাতার, সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ও চার্জ দ্য অ্যাফেয়াসরা এ সময় উপস্থিত ছিলেন। এর আগে পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় কর্মরত প্রভাবশালী দেশ, উন্নয়ন সহযোগী দেশ, সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।
পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের যে কয়েকটি চুক্তি সই হওয়ার দরকার ছিল সেগুলো সব হয়ে গেছে। এখন আর কোনো ঝামেলা নেই। রোহিঙ্গাদের পাঠানো হবে পরিবারভিত্তিক। সেভাবেই ফরম বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের থাকার উপযোগী করে তৈরি করতে বাড়ি নির্মাণ করা হচ্ছে। গ্রামগুলোকে তাদের থাকার উপযোগী করা হচ্ছে।
এদিকে গেøাবাল নিউ লাইটস অব মিয়ানমার-এর খবরে বলা হয়েছে আগামী মঙ্গলবার ২৩ জানুয়ারী থেকে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেওয়া শুরু করবে। আগামী দুই বছর পর্যন্ত তা চলবে। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার চুক্তির আলোকে এই প্রত্যাবাসন হবে। এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কোনো মন্তব্য করতে রাজি হননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ