Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার আফরিনে ঢুকে পড়েছে তুর্কি সেনা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আগেই সৈন্য সরিয়ে নিয়েছে রাশিয়া
মার্কিন হুঁশিয়ারি অগ্রাহ্য করে তুর্কি সৈন্যরা সীমান্ত পেরিয়ে সিরিয়ার কুর্দি ছিটমহল আফরিনে ঢুকে পড়েছে। ফ্রি সিরিয়ান আর্মির হাজার হাজার যোদ্ধা তুর্কি সেনাদের সাথে আফরিন অভিযানে অংশ নিচ্ছে। এদিকে তুরস্কের অভিযান শুরুর আগে রাশিয়া আফরিন থেকে তার সৈন্যদের সরিয়ে নিয়েছে। অন্যদিকে সিরিয়া তুর্কি জঙ্গি বিমান গুলি করে নামানোর হুমকি দিয়েছে। ইরান ও মিসর তুর্কি সামরিক অভিযানের নিন্দা করেছে। ফ্রান্স তুরস্ককে সংযম প্রদর্শনের আহবান জানিয়েছ্।ে খবর আল জাজিরা, আরটি ও নিউ আরব।
তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম রবিবার ইস্তাম্বুলে এক সংবাদ সম্মেলনে ঘোষণা করেন, তুর্কি সৈন্যরা গ্রিনিচমান সময় সকাল ৮টা ৫ মিনিটে সীমান্ত পেরিয়ে সিরিয়ার কুর্দি ছিটমহল আফরিনে ঢুকে পড়েছে। তিনি বলেন, সিরিয়ার সশস্ত্র কুর্দি গ্রুপ ওয়াইপিজির বিরুদ্ধে তুরস্ক এ সামরিক অভিযান শুরু করেছে। বিনালি বলেন, তুরস্ক আফরিনে ৩০ কিমি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে।
তুর্কি বার্তা সংস্থা আনাদলু জানায়, অভিযানে তুর্কি সৈন্যবাহিনীকে সাঁজোয়া যান, বিশেষ সৈন্য ও পদাতিক সৈন্যরা সমর্থন দিচ্ছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত তুর্কি সৈন্যরা আফরিনের ৫ কিমি ভিতরে ঢুকে পড়েছে। আর আগে আনাদলু বলে, তুরস্ক সমর্থিত এফএসএ যোদ্ধার রবিবার ভোরে আফরিনের দিকে অগ্রসর হয়। শুক্রবার সকালে হাজার হাজার এফএসএ যোদ্ধা তুরস্কের হাতে প্রদেশে সিরিয়োর আফরিনের বিপরীতে সমবেত হয়।
প্রেসিডেন্ট রজব তাইয়েব এরেদোগান রোববার এ অভিযানের কথা নিশ্চিত করেন। তিনি বলেন, এ অভিযান খুব অল্প সময়ে শেষ হবে বলে তিনি আশা করছেন। তিনি বলেন, কুর্দি সশস্ত্র গ্রুপগুলো সবাই একই রকম এবং তারা তাদের নাম পরিবর্তন করলেও আসলে সন্ত্রাসী সংগঠন।
সিরিয়ার ওয়াইপিজি তুর্কি সৈন্যদের অভিযানের কথা স্বীকার করে বলেছে, আফরিনের বিলবিল জেলার দু’টি গ্রামে হামলা হয়েছে।
বিনালি শনিবার সাংবাদিকদের বলেন, আফরিন অভিযানের প্রাথমিক পর্যায়ে তুর্কি বিমান বাহিনী হামলা চালিয়ে প্রায় সকল লক্ষ্যবস্তু ধ্বংস করেছে। এতে ৭২টি জঙ্গি বিমান অংশ নেয়।
ওয়াইপিজি জানায়, তুর্কি অভিযানে গতকাল পর্যন্ত ৩ জন কুর্দিযোদ্ধা সহ ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৩ জন।
তুর্কি সামরিক বাহিনী রবিবার জানায়, তারা এ অভিযানে কুর্দি সশস্ত্র গ্রুপ ও ইসলামিক স্টেটের ১৫৩টি আশ্রয়স্থল, গোপন আস্তানা ও অস্ত্র ডিপোকে টার্গেট করেছে। তবে কুর্দিরা জানায়, আফরিন সিটি সেন্টারসহ বেসামরিক এলাকাতেও হামলা হয়েছে।
এক তথ্যমতে, আফরিন এলাকায় ৮ থেকে ১০ হাজার কুর্দি যোদ্ধা আছে যার ভালো প্রশিক্ষণ প্রাপ্ত ও অস্ত্রসজ্জিত। তাদের সাথে তুর্কি সৈন্যদের লড়াই খুব সহজ হবে না।
আল জাজিরার সংবাদদাতা স্টেফানি ডেকার সিরিয়া-তুর্কি সীমান্ত থেকে জানান, ব্যাপক গোলাবর্ষণ ও ভারি মেশিনগানের গুলির ্ওয়াজ শোনা যাচ্ছে। আকাশ জঙ্গি বিমান উড়ছে।
এদিকে রাশিয়া তুরস্কের অভিযান শুরুর আগে আফরিন থেকে তার শত শত সৈন্য সরিয়ে নিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার বলে, সম্ভাব্য উস্কানি রোধ এবং রুশ সামরিক বাহিনীর সদস্যদের জীবনের প্রতি ঝুঁকি এড়াতে ও তাদের ভালোর জন্য আফরিন থেকে তারা সৈন্য সরিয়ে নিচ্ছে। পরে সরকারী বার্তা সংস্থা সৈন্য অপসারণের কথা নিশ্চিত করে। উল্লেখ্য, রাশিয়া আফরিনে ২০১৭ সালে সামরিক ঘাঁটি নির্মাণ করে। তখন থেকে তারা ওয়াইপিজি যোদ্ধাদের প্রশিক্ষণ দিয়ে আসছিল।
মার্কিন পররাষ্ট্র দফতর আফরিনে সামরিক অভিযান না চালাতে তুরস্ককে হুঁশিয়ার করে দিয়ে বলে, এ ধরনের পদক্ষেপ আঞ্চলিক স্থিতিশীলতাকে ব্যাহত করবে এবং তা তুরস্কের নিরাপত্তা রক্ষায় সাহায্য করবে না।
এপির সংবাদদাতা জানান, তুরস্কের বিমান অভিযান অধিবাসীদের মধ্যে পরে আতংক সৃষ্টি করেছে। শহরে কার্ফ্যু জারি করা হয়েছে। ব্যবসা-বাণিজ্য ও স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।
এদিকে তুরস্কের সামরিক অভিযানের মাধ্যমে সিরিয়ার ৭ বছরের গৃহযুদ্ধ নতুন মাত্রায় পৌঁছার প্রেক্ষিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় শান্তির আহবান জানিয়েছে। রাশিয়া উভয় পক্ষকে অস্ত্রবিরতির জন্য আবেদন জানায়।
শনিবার আফরিনে তুর্কি জঙ্গি বিমানের বোমাবর্ষণের পর সিরিয়া তার আকাশ সীমায় তুর্কি জঙ্গি বিমান গুলি করে নামানোর হুমকি দিয়েছে।



 

Show all comments
  • বিপ্লব ২২ জানুয়ারি, ২০১৮, ৩:২৪ এএম says : 1
    এই যুদ্ধের অবসান হওয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ