Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৭৮টি নদী খনন করা হচ্ছে : নৌমন্ত্রী শাজাহান খান

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, সরকার অভ্যন্তরীণ নৌপথের নাব্য পুনঃরুদ্ধারের লক্ষ্যে ১৭৮টি নদী খননের বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। গতকাল রোববার সংসদে সরকারি দলের এমপি সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা বলেন।
নৌমন্ত্রী বলেন, উল্লিখিত পরিকল্পনার আওতায় অভ্যন্তরীণ নৌপথের ৫৩টি রুটে ক্যাপিটাল ড্রেজিং (১ম পর্যায়ে : ২৪টি নৌপথ) প্রকল্প, ১২টি গুরুত্বপূর্ণ নৌপথের খনন প্রকল্পের কাজ চলমান রয়েছে। বরিশ্বর-পায়রা নৌপথ এবং পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার, পুণর্ভবা, তুলাই ও সোয়া নদীর নাব্য উন্নয়ন ও পুনঃরুদ্ধার শীর্ষক প্রকল্প প্রস্তাব সমীক্ষার পর অনুমোদনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। শাজাহান খান বলেন, এছাড়া সাঙগু, মাতামহুরী, কর্ণফুলী, ঘাঘট, বানার লোয়ার, নাগদা, জিনাই, গোমতী ও হাওর অঞ্চলে ১৮টি নদীর ক্যাপিটাল ড্রেজিং দ্বারা নাব্য বৃদ্ধি, নিষ্কাশন ব্যবস্থার উন্নতি, পর্যটন, জলাভূমি, ইকোসিস্টেম, সেচ এবং ল্যান্ডিং সুবিধাদি সমন্বিত নদী ব্যবস্থাপনার সম্ভাব্যতা সমীক্ষা কাজগুলো চলমান রয়েছে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ