Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪, ০৭ জামাদিউস সানি ১৪৩৯ হিজরী
শিরোনাম

পুজদেমনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা পুনর্বহালের আবেদন খারিজ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার সাবেক নেতা কার্লেস পুজদেমনের বিরুদ্ধে প্রত্যাহারকৃত গ্রেফতারি পরোয়ানা পুনর্বহাল করতে চাইছে স্পেন সরকার। এরইমধ্যে গ্রেফতারি পরোয়ানা পুনর্বহালের জন্য দেশটির সুপ্রিম কোর্টে আবেদনও জানিয়েছে তারা। তবে তা খারিজ করে দেয় আদালত। স্পেনের স্টেট প্রসিকিউশন সার্ভিসের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।
গত বছরের অক্টোবরে মাদ্রিদ কর্তৃপক্ষ পুজদেমনকে কাতালোনিয়ার আঞ্চলিক নেতৃত্ব থেকে বরখাস্ত করে।
স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গণভোট আয়োজন এবং কাতালোনিয়ার পার্লামেন্টে স্পেন থেকে অঞ্চলটির স্বাধীনতা ঘোষণা করায় পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়। রাষ্ট্রদ্রোহের অভিযোগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও পুজদেমন বেলজিয়ামে চলে যাওয়ার পর তা প্রত্যাহার করে নেওয়া হয়। অবশ্য, গত মাসে কাতালোনিয়ায় অনুষ্ঠিত আঞ্চলিক ভোটে স্বাধীনতাপন্থীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আবারও অঞ্চলটির নেতৃত্বের জন্য প্রার্থিতা করবেন পুজদেমন।
সোমবার রয়টার্স জানায়, স্পেনের রাষ্ট্রীয় প্রসিকিউশন সার্ভিস জানিয়েছে তারা পুজদেমনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা পুনর্বহাল করতে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে। রয়টার্সের এক সংবাদকর্মী পুজদেমনকে ডেনমার্কের একটি বিমানবন্দরে শনাক্ত করার কিছুক্ষণ পরই গ্রেফতারি পরোয়ানা পুনর্বহালের প্রচেষ্টার কথা জানায় স্পেন।
সোমবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক মান সময় সকাল সাতটার দিকে তাদের এক প্রতিবেদক পুজদেমনকে কোপেনহেগেন বিমানবন্দরে দেখেছেন। একটি গাড়িতে করে তাকে বিমানবন্দর ছাড়তে দেখা গেছে। তবে পুজদেমন কোথায় গিয়েছেন তা জানা যায়নি। ডেনমার্কের একটি বিশ্ববিদ্যালয় বিতর্কে অংশ নেওয়ার কথা রয়েছে তার। ড্যানিশ স্টেট প্রসিকিউটর এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে বলে দাবি করেছে রয়টার্স।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ