Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু নিপীড়কের মৃত্যুদন্ড চেয়ে পাকিস্তানে প্রস্তাব পাস

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শিশুদের অপহরণ ও যৌন নিপীড়নের ঘটনার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে পাকিস্তানের সিনেটের স্বরাষ্ট্রবিষয়ক স্থায়ী কমিটি। এ ধরনের ঘটনায় দোষী সাব্যস্তদের জন্য ফাঁসির সাজার বিধান রাখারও সুপারিশ করা হয়েছে। পাকিস্তানের কাসুরে ছয় বছর বয়সী শিশু জয়নাব আনসারিকে ধর্ষণ ও হত্যার ঘটনায় দেশজুড়ে যখন প্রতিবাদ চলছে তখনই এই নিন্দা প্রস্তাব পাস করা হলো।
গত ৪ জানুয়ারি কোরআন ক্লাস শেষে বাসায় ফেরার পথে পাঞ্জাবের কাসুর শহর থেকে ছয় বছরের শিশু জয়নাবকে অপহরণ করা হয়। ওই সময় বাবা-মা ওমরাহ পালন করতে সউদী আরবে থাকায় খালার কাছে ছিল সে। পরে ৯ জানুয়ারি এক পুলিশ সদস্য শাহবাজ খান রোডে আবর্জনার স্তূপ থেকে জয়নাবের লাশ উদ্ধার করেন। জয়নাব কাসুরে এক বছরের মধ্যে যৌন নিপীড়নের শিকার ১২তম শিশু। ময়নাতদন্ত প্রতিবেদনে তাকে শ্বাসরোধ করে হত্যা ও তার আগে যৌন নির্যাতন করা হয় বলে উল্লেখ করা হয়েছে।
সিনেটর রেহমান মালিকের সভাপতিত্বে গতকাল সোমবার সিনেটের স্বরাষ্ট্রবিষয়ক স্থায়ী কমিটি শিশু অপহরণ ও যৌন নিপীড়নের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করে। শিশু নিপীড়নের ঘটনাগুলো নথিভুক্ত করতে হোয়াট’সঅ্যাপ হেল্পলাইন স্থাপনের জন্য পুলিশকে আহ্বান জানানো হয় ওই প্রস্তাবে। কিভাবে এ ধরনের মামলাগুলো মোকাবিলা করতে হবে সে ব্যাপারে চার সপ্তাহের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দেওয়ার জন্য সিনেটর শাহী সাইদের নেতৃত্বে একটি সাব কমিটি গঠনেরও সুপারিশ করা হয়।
সোমবারের অধিবেশনে জয়নাবের বাবা মোহাম্মদ আমিনও উপস্থিত ছিলেন। এ মামলায় কাসুর পুলিশের অবহেলা ছিল বলে আবারও অভিযোগ করেন তিনি। সিনেট কমিটিকে তিনি বলেন, ‘৪ জানুয়ারি এ ঘটনা সংঘটিত হয়েছে। ওই রাতেই আমরা রেসকিউ ১৫ কে জানিয়েছিলাম। কিন্তু পুলিশ গুরুত্ব সহকারে জয়নাবকে উদ্ধারের প্রচেষ্টা চালিয়েছে বলে মনে হয়নি।’ সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ