Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালকে বার্সার জবাব

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টানা ব্যর্থতার গন্ডি থেকে বেরিয়ে আগের ম্যাচে দিপোর্তিভো লা করুনাকে ৭-১ গোলে বিধ্বস্ত করেছে রিয়াল মাদ্রিদ। পরের ম্যাচে এর জাবাব দিতেই হত বার্সেলোনার। কিন্তু রিয়াল বেটিসের মাঠে ম্যাচের ৫৮ মিনিট পেরিয়ে গেলেও স্কোরলাইন গোলশূন্য! সাইডলাইনে চিন্তিত কোচ আর্নেস্তো ভালভার্দে। আগের ম্যাচে এস্পানিওলের কাছে হারের পর আবারো কি তবে হোঁচট খাবে বার্সা?
না, ক্যাম্প ন্যু ভক্তদের হতাশ করেননি মেসি-সুয়ারেজরা। দুর্দান্ত লিওনেল মেসিতে বেটিসকে শেষ পর্যন্ত ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সা। তাতে জোড়া গোল লিওনেল মেসির। দুটি করে গোল করেছেন ও করিয়েছেন লুইস সুয়ারেজও। তবে ৫৯তম মিনিটে প্রথম গোল করে জাল উন্মুক্ত করেন ইভান রাকিটিস। এদিনও মাঠে নামেননি বার্সার নতুন তারকা ফিলিপ কুতিনহো।
একই রাতে অ্যাটলেটিকো মাদ্রিদ পয়েন্ট হারানোয় শিরোপা দৌড়ে পরিষ্কার ১১ পয়েন্টে এগিয়ে গেল ভালভার্দের দল। তিনে থাকা ভ্যালেন্সিয়া পিছিয়ে ১৪ পয়েন্টে। আর চারে উঠে আসা চিরপ্রতিদ্ব›দ্বী রিয়ালের সঙ্গে শীর্ষস্থানধারীদের ব্যবধান ১৯। যদিও এক ম্যাচ কম খেলেছে জিনেদিন জিদানের দল।
বেটিসের মাঠে প্রথমার্ধে দুর্দান্ত প্রতিরোধ গড়ে তুলেছিল স্বাগতিকরা। কিন্তু, দ্বিতীয়ার্ধে মেসির নেতৃত্বে অসাধারণ সব আক্রমণ ও সুয়ারেজের দুর্দান্ত ফিনিশিংয়ে শেষ রক্ষে হয়নি বেটিসের। প্রথমে সুয়ারেজের বাড়ানো বল ধরে দলকে স্বস্তির গোল উপহার দেন ইভান রাকিটিস। খানিক বাদে সার্জিও বুসকেটসের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত মুভে ব্যবধান দ্বিগুন করেন মেসি। খানিক বাদেই রাকিটিচের ক্রস দুর্দান্ত ভলিতে জালে পাঠান সুয়ারেজ।
শেষ দিকে প্রতিপক্ষ রক্ষণকে ঘোল খাইয়ে গোলদাতা ও সহযোগীতার ভুমিকা নেন দুই বন্ধু মেসি ও সুয়ারেজ। দুজনই এদিন দারুণ সব কীর্তিও গড়েন। প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় টানা ১০ মৌসুম কমপক্ষে ২৫টি করে গোল করার গৌরব অর্জন করেন আর্জেন্টাইন জাদুকর। চলতি মৌসুমে এখন তার গোল ১৯টি (২০ ম্যাচে)। সুয়ারেজও ডিয়াগো ফোর্লানের পর দ্বিতীয় উরুগুয়ান হিসেবে লা লিগায় ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন মাত্র ১১৪ ম্যাচে।
তাদের এতসব কীর্তির আগে রাতের প্রথম ম্যাচে লিগে টানা দ্বিতীয় ও সব মিলে চার ম্যাচ জয়হীন থাকার শঙ্কা জেগেছিল রিয়াল মাদ্রিদের। সান্তিয়াগো বার্নাব্যুর সাদা জার্সিধারী দর্শকদের স্তব্ধ করে দিপোর্তিভোকে এগিয়ে নিয়েছিলেন আদ্রিয়ান। তবে নাচো ও বেলের গোলে প্রধমার্ধেই ম্যাচে ফেরে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে আরো একটি করে গোল করেন বেল ও নাচো।
জোড়া গোল করেন রিয়ালের ব্যর্থতার সঙ্গে সমর্থক বনে যাওয়া ক্রিশ্চিয়ানো রোনালদো। অপর গোলটি ছিল লুকা মড্রিচের। শুনতে অদ্ভুদ মনে হলেও ক্রেয়েশিয়ান মিডফিল্ডারের মৌসুমের প্রথম গোল ছিল এটি।
গত ৯ ডিসেম্বরের পর লিগে জয়ের দেখা পেল রিয়াল। যে জয়টি খুব করে দরকার ছিল ইউরোপিয়ান জায়ান্টদের। ম্যাচ শেষে রিয়ালের ফরাসি কোচ জিদানও সেটাই বললেন, ‘এটি আমাদের প্রয়োজন ছিল। আমরা ছন্দ হারানোর পর ৭ গোলের জয়টি ছিল অসাধারণ। এটি অবশ্যই তৃপ্তিদায়ক। যা আমাদের কিছুটা চাপমুক্তও করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ