Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

সাদার্ন ইউনিভার্সিটিতে সোলার রিনিউএবেল এনার্জি রিসোর্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) এবং ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের উদ্যোগে প্রসপেক্টস অব সোলার ফটোভল্টেইক এনার্জি এস দ্য মোস্ট পটেনশিয়াল রিনিউএবেল এনার্জি রিসোর্স বিষয়ক সেমিনার সম্প্রতি ইউনিভার্সিটির কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান বক্তা ছিলেন মালয়েশিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও সোলার এনার্জি রিসার্চ ইনস্টিটিউটের প্রধান ড. নওশাদ আমিন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ড. মোঃ নুরুল মোস্তফা।
ড. নওশাদ আমিন শক্তির সর্বোৎকৃষ্ট উৎস হিসেবে সৌর শক্তির সম্ভাবনা এবং বিগত কয়েক দশকে এর ব্যবহার বৃদ্ধির হার সম্পর্কে বলেন, পারমানবিক ও কয়লা বিদ্যুৎ ব্যয়বহুল ও পরিবেশ বান্ধব নয় বিধায় বিকল্প হিসেবে সোলার বা সৌর বিদ্যুতের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তির উন্নয়ন ও ক্রমবিকাশের ফলে সৌর বিদ্যুতের উৎপাদন উপকরণ এখন অনেকটা সহজলভ্য। সৌর বিদ্যুতের ব্যবহার বৃদ্ধি পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সেমিনারে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, কম্পিউটার সায়েন্স বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. আবুল মনসুর চৌধুরী, ইইই বিভাগের উপদেষ্টা প্রফেসর আহমদ হোসেন, রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার ড. মোঃ মোজাম্মেল হকসহ বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ