Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে আইনমন্ত্রী দেশে ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ভোটার

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : খসড়া ভোটার তালিকা অনুযায়ী দেশের মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার। খসড়া তালিকা অনুযায়ী নতুন ভোটরের সংখ্যা ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩। জাতীয় সংসদে নির্বাচন কমিশন সচিবালয়ের (ইসি) দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক এ তথ্য জানান।
গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ সংক্রান্ত প্রশ্ন উত্থাপন করেন সরকার দলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে ওই প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, চলতি বছরের ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এর আগে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে জানান, হালনাগাদে এবার ভোটার তালিকায় যুক্ত হয়েছে ৪২ লাখ ৯৪ হাজার ৮৮৯ জন নতুন ভোটার। এদের মধ্যে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জনের তথ্য গত বছর এবং ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জনের তথ্য ২০১৫ সালে সংগ্রহ করা হয়।
ভ‚গর্ভস্থ পানির স্তর ১০ মিটার পর্যন্ত নিচে নেমেছে Ñস্থানীয় সরকার মন্ত্রী
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, নিরাপদ পানি ও কৃষিকাজে ব্যবহারের ফলে ভূগর্ভস্থ পানির স্তর তিন মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে। সরকার দলীয় এমপি মো. ছলিম উদ্দীন তরফদারের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। তিনি বলেন, ভ‚গর্ভস্থ পানির স্তর তিন মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে যাওয়ার ফলে শুষ্ক মৌসুমে নলক‚পে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর, দীঘি, জলাশয়সমূহ পুনঃখনন/সংস্কার শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সারাদেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হচ্ছে।
তিনি বলেন, পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২০০টি পুকুর নতুনভাবে খনন করা হচ্ছে। এসব পুকুর পুনঃখনন করে পানি পন্ড স্যান্ড ফিল্টার পদ্ধতিতে সরবরাহের মাধ্যমে নওগাঁ জেলাসহ দেশের সব জেলায় ভ‚গর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমিয়ে আনা হবে। এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে বর্তমানে মোট ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে দেশে ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতাভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ জনগণ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করে।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, বর্তমানে দেশের বিভিন্ন পৌরসভায় নিরাপদ জলের জন্য নলকূপ স্থাপনের কাজ চলছে। ইতোমধ্যে ১২২টি পৌরসভায় পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া ৩৭টি জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প, ৪০টি পৌরসভা ও গ্রোথ সেন্টারে অবস্থিত পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন (দ্বিতীয় পর্যায়) প্রকল্প এবং থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাগুলোতে পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ