Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার সাত কলেজের অধিভুক্তি সমস্যার সমাধান চান এমপিরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঢাকার সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা নিয়ে সৃষ্ট জটিলতার দ্রæত অবসানের দাবি জানানো হয়েছে জাতীয় সংসদে।
গতকাল সোমবার জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশিদ প্রসঙ্গটি তুলে ধরে এ সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ এবং এ বিষয়ে শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি করেছেন। এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উঠে দাঁড়িয়ে দেশের ছাত্রসমাজের আন্দোলন-সংগ্রামের সুদীর্ঘ ইতিহাস তুলে ধরে ছাত্রসমাজের সমস্যা সমাধানের বিষয়ে সকলকে যতœবান হওয়ার আহŸান জানান।
জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে কাজী ফিরোজ রশিদ বলেন, এ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছে ছাত্রসমাজ। কিন্তু দুর্ভাগ্য এই স্বাধীন দেশে অধিভুক্তি নিয়ে আন্দোলন করতে গিয়ে একজন ছাত্র সিদ্দিকুর রহমান তার দুটি চোখ হারিয়েছেন। চোখ হারানো এই ছাত্রের দায়িত্ব কে নেবে? ঢাকার ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করায় ছাত্রদের অসুবিধা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানাপড়েনের শিকার হচ্ছেন শিক্ষার্থীরা। দুই বিশ্ববিদ্যালয়ের রশি টানাটানির কারণে শিক্ষার্থীরা এখনও পরীক্ষার ফল পাচ্ছেন না। শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করায় দুর্ভোগে পড়ছে ঢাকাবাসী। কি প্রয়োজন ছিল এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করার! এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তো ভালোভাবেই চলছিল! এই সমস্যার দ্রæত অবসান করতে হবে। এর জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে এবং শিক্ষামন্ত্রীকে ৩০০ বিধিতে জাতীয় সংসদে দাঁড়িয়ে বিবৃতি দিতে হবে। এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-সংগ্রামে ছাত্রসমাজের গৌরবোজ্জ্বল ভ‚মিকা তুলে ধরেন। এ সময় তিনি শহীদ আসাদ ও মতিউরের স্মৃতিচারণ করে আবেগাপ্লুত হয়ে কেঁদে ফেলেন। তিনি বলেন, আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর বাজেটে কর ধার্য করেছিলাম। শিক্ষার্থীরা আন্দোলন করায় প্রধানমন্ত্রীর নির্দেশে কর প্রত্যাহার করা হয়। দীর্ঘ দিন ডাকসু নির্বাচন হয় না উল্লেখ করে তিনি বলেন, ডাকসু ছিল রাজনৈতিক নেতৃত্ব তৈরির কারখানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকার সাত কলেজের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ