Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৪, ০৮ জামাদিউস সানি ১৪৩৯ হিজরী
শিরোনাম

ইয়েমেনের কেন্দ্রীয় ব্যাংকে ২০০ কোটি ডলার রাখতে সউদী বাদশাহর নির্দেশ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইয়েমেনের কেন্দ্রীয় ব্যাংকে ২০০ কোটি ডলারের সউদী তহবিল জমা রাখার নির্দেশ দিয়েছেন সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। 

ইয়েমেনে লাগাতার হুথি বিদ্রোহীদের লড়াইয়ের কারণে দেশটির অর্থনৈতিক অবস্থা চরম দুর্দশার কবলে পড়েছে যার দরুণ ইয়েমেনের দুর্দশাগ্রস্থ জনগণের কথা চিন্তা করে ভ্রাতৃত্বের হাত বাড়িয়ে দিয়েছে সউদী সরকার। হুতি বিদ্রোহীরা দেশটির সম্পদ লুণ্ঠন করেছে। বিশেষ করে সরকারি প্রতিষ্ঠানগুলোর রাজস্ব, তেলসম্পদ বিক্রিলব্ধ অর্থ এবং ইয়েমেনি রিয়ালের আকারে অর্জিত অর্থ। এছাড়াও তারা ধর্মীয় দিক বিবেচনা না করে ব্যক্তিগত স্বার্থে মুদ্রা বিনিময় হারে কারসাজি করে ইয়েমেনের জনগণকে দুর্দশায় নিমজ্জিত করেছে।
এই অবস্থায় সউদী বাদশাহ ও দুই সম্মানিত মসজিদের কাস্টডিয়ান সালমান বিন আব্দুল আজিজ আলে সউদ ইয়েমেনের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তিনি ইয়েমেনের জনগণের সার্বিক কষ্ট লাঘবের জন্য দেশটির কেন্দ্রীয় ব্যাংকে আরো ২শ’ কোটি ডলার জমা দিয়ে রিজার্ভ বৃদ্ধির নির্দেশ দিয়েছেন। এর ফলে সেখানে সউদী আরবের জমাকৃত অর্থের পরিমাণ দাঁড়ালো ৩ বিলিয়ন ডলারে। সে দেশের জনগণের নিরপত্তাসহ সকল ইস্যুতে শান্তি ফিরিয়ে আনতে তাদের পূর্ণ সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে সউদী সরকার। ঢাকাস্থ রাজকীয় সউদী দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

 


Show all comments
  • আমিনুল ইসলাম ২৩ জানুয়ারি, ২০১৮, ৩:৫৮ এএম says : 0
    সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • বিপ্লব ২৩ জানুয়ারি, ২০১৮, ৪:০১ পিএম says : 0
    সকল মুসলীম দেশগুলোকে এভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ