Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫, ৮ রমজান ১৪৩৯ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে শাটডাউন অবসানে রিপাবলিকান-ডেমোক্র্যাট সমঝোতা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে শাটডাউন বা সরকারি কার্যক্রমে অচলাবস্থা শুরুর পর প্রথম কর্মদিবস শুরুর দিনই গতকাল রিপাবলিকান ও ডেমক্র্যাটদের মধ্যে একটা সমঝোতা হয়েছে। তবে অচলাবস্থার প্রথম দিনই গতকাল কাজে যোগ দিতে পারেননি কয়েক লাখ সরকারি চাকরিজীবী। মার্কিন সিনেট অস্থায়ী বাজেট বিল পাস করতে না পারায় এ পরিস্থিতির সৃষ্টি হয়। শাটডাউন শেষ না হওয়া পর্যন্ত অনেক কর্মচারীকে বেতন দেওয়া হবে না। তবে পরিস্থিতি উত্তরণে গতকাল সোমবার স্থানীয় সময় দুপুরে সিনেটে ভোটাভুটির কথা ছিল। এসময় বক্তব্য রাখেন সিনেটের সংখ্যালঘু দলের নেতা শুমাখার। ন্যান্সি পেলেসিও অচলাবস্থা অবসানের লক্ষ্যে ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে বক্তব্য রাখেন। মূলত ড্রিমারদের বিষয়ে দীর্ঘস্থায়ী কোন সিদ্ধান্ত নিতে না পারায় এ অচলাবস্থার সৃষ্টি হয়।

এর আগে ১৬ ফেব্রæয়ারি পর্যন্ত বাজেট বাড়ানো সংক্রান্ত একটি বিলে সিনেটররা একমত হতে না পারায় শনিবার স্থগিত হয়ে যায় যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিশ্লেষণ থেকে দেখা গেছে, বাজেট নিয়ে সিনেটরদের ভাগ হয়ে যাওয়ার মূল কারণ অভিবাসন নীতিতে প্রস্তাবিত পরিবর্তন। যুক্তরাষ্ট্রে অবৈধ তরুণ অভিবাসীদের সামাজিক সুরক্ষায় সাবেক ওবামা প্রশাসন ঘোষিত ‘ড্রিমার কর্মসূচি’ পরিচালনায় বরাদ্দকৃত অর্থ নিয়ে দুই ভাগে ভাগ হয় সিনেট। ওই কর্মসূচির আওতায় যে সাত লাখ তরুণ-তরুণী সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি পেয়েছে, তাদের ব্যাপারে কোনও স্থায়ী সমাধানকে সমঝোতার শর্ত হিসেবে তুলে ধরে ডেমোক্র্যাটরা। অন্যদিকে রিপাবলিকান প্রতিনিধিরা পুরো বিষয়টিকে সাময়িক সমাধান হিসেবে দেখতে আগ্রহী। এ নিয়ে রিপাবলিকানদের সঙ্গে মতবিরোধ হওয়ায় শেষ পর্যন্ত বাজেটের সমঝোতা প্রস্তাব পাসের জন্য প্রয়োজনীয় ন্যূনতম ৬০ ভোটও মেলেনি। কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সিনেটরদের ভোটের সংখ্যা ৫১টি। সূত্র : বিবিসি, সিএনবিসি।

 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ