Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসএসসি পরীক্ষা চলাকালে বন্ধ থাকবে ফেসবুক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ৫:০২ পিএম

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এসএসসি পরীক্ষা চলাকালে ফেসবুক বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এসএসসি পরীক্ষা চলাকালে ফেসবুক বন্ধ থাকবে। বিটিআরসিকে একটা লিমিটেড টাইমের জন্য ফেসবুক বন্ধ রাখার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছি। কতক্ষণ বন্ধ থাকবে সে টাইমটা মেনশন করছি না, আলাপ করে সময়টা নির্ধারণ করা হবে। একেবারে বন্ধ তা নয় একটা লিমিটেড টাইমের জন্য বন্ধ রাখার কথা বলা হয়েছে।’

তিনি আরও বলেন, পরীক্ষা শুরুর নির্ধারিত সময় সকাল ১০টা। এর আধা ঘণ্টা আগে অর্থাৎ ৯ টা ৩০ মিনিটে পরীক্ষার্থীকে নিজ আসনে বসতে হবে। এর পরে কেউ এলে তাকে পরীক্ষাকেন্দ্রে কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না।

প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষার ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খুলে তা বণ্টন করতে হবে। এর এক মিনিট আগেও প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না। কেউ খুলে ফেললে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি পরীক্ষা। সাম্প্রতিক বিভিন্ন পরীক্ষা প্রশ্ন ফাঁসের অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে সরকারকে।



 

Show all comments
  • আরিফ বিল্লাহ ২৩ জানুয়ারি, ২০১৮, ১০:০৩ পিএম says : 0
    মাননীয় মন্ত্রী ফেসবুক বন্ধ করে কোন সমাধান হবে না। বরং প্রশ্ন আউট হলে ফেসবুক আপনাকে এবং আপনার টিমকে তা জানিয়ে দিবে। জনগণকে অবহিত করবে। নিজের দূর্বলতা ঢাকার জন্য আইন করে লাভ হবে না। এ ধরনের আইন অপরাধীদের পক্ষে যায়।
    Total Reply(0) Reply
  • Sawful islam ২৩ জানুয়ারি, ২০১৮, ১০:২২ পিএম says : 0
    ফাঁস হওয়া বন্ধ করতে হলে যে কয় দিন ধরেপরীক্ষা হবে সে কয়দিন সম্পুর্ণ বন্ধ করতে হবে।তা না হলে কার্যকর হবে না।আর ফেব্রুয়ারী মাস সম্পুর্ন বন্ধ করতে হবে।এটা আমার দিক থেকে বললাম ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ