Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা দেওয়া হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ৭:৫৬ পিএম

শিগগিরই প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন। আজ মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে ৩ মাস পর পর ভাতা প্রদান করা হলেও মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা-২০১৩ মোতাবেক প্রতি মাসে ভাতা প্রদান মর্মে উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে ভাতা প্রদানের জন্য সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর সদস্যরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বেতন-ভাতা উত্তোলন করতেন। এর একটি তালিকা মন্ত্রণালয়ে সংরক্ষিত ছিল। ২০০১ সালের পর বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এ তালিকা সরিয়ে ফেলা হয়েছে।

সরকারি দলের সদস্য আমিনা আহমেদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা এবং বীর মুক্তিযোদ্ধাদের সংগ্রাম, আত্মত্যাগের মহিমা নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার জন্য ঢাকার আগারগাঁওয়ে ১০২ কোটি টাকা ব্যয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে।

সরকারি দলের অপর সদস্য রহিম উল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভুয়া মুক্তিযোদ্ধা সনাক্ত করা ও প্রকৃত মুক্তিযোদ্ধা নির্ণয়ের জন্য যাচাই বাছাই করার লক্ষ্যে ৪৫৯টি উপজেলা কমিটি, পার্বত্য জেলাসমূহে ৩টি জেলা কমিটি, ৮টি মহানগর কমিটিসহ ৪৭০টি যাচাই বাছাই কমিটি গঠন করা হয়েছে।



 

Show all comments
  • Md. Loqman Hossain ১৩ মে, ২০২০, ১০:২১ এএম says : 0
    একজন মুক্তিযোদ্ধা হিসাবে দেশের এই করোনার যুদ্ধের সময় আমায় বুড়ো সহযোদ্ধাদের কথা বারবার মনে হয়। ১৯৭১ সনে যারা পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছেন তারা সবাই এখন ৬০ বছরের বেশী বয়স্ক। আর এই বয়সের জনগণই এই করোনার জন্য বেশী ঝুঁকিপূর্ণ। আমরা মুখে শুধু বলি মুক্তিযোদ্ধারা এদেশের সোনার সন্তান যারা দেশের স্বাধীনতা এনেছে। কিন্তু এই করোনা মহামারির সময় তাদের কথা কয়জনে ভাবে? মুক্তিযোদ্ধারা প্রতি তিন মাস পর তাদের ভাতা পান যার প্রায় একতৃতীয়াংশ চলে যায় ডাক্তার আর ঔষধের পিছনে। বাকী টাকা চলে দোকানদের বাকী শোধ করতে। এভাবেই তাদের দিন চলে শুধু হিসাব মিলাতে মিলাতে। এখন থেকে যদি তাদের মাসিক সম্মানির টাকা প্রতিমাসে দেয়া হতো তাহলে তারা মাসের হিসাব মাসে মিলাতে পারতো। কিছু মুক্তিযোদ্ধা আছেন যারা ব্যাংক থেকে লোন নিয়েছেন এবং তাদের কিস্তির টাকা ভাতার টাকা থেকে কাটা হয়। আশা করবো এই করোনার সময় অন্ততঃ কিছু মাসের জন্য কিস্তির টাকা যেন কাটা না হয়। সরকার এখন গরীবদের মাঝে ত্রান বিতরন করছেন। কিন্তু সকল মুক্তিযোদ্ধাদের ধনী গরীব বিবেচনা না করে প্রত্যেককে আলাদাভাবে ত্রান দেয়া দরকার। যদি কারও প্রয়োজন না হয় সে তার ত্রান নিজের হাতে অন্য কাউকে বিতরন করবে। আশা করি যথাযোগ্য কর্তৃপক্ষ বিষয়টিকে বিবেচনা করবেন।
    Total Reply(0) Reply
  • MD.HUMAUN MIAH ২২ জুলাই, ২০২০, ১০:৫৭ এএম says : 0
    আমি চাই করোনা কারনে মুক্তিযোদ্দার ব্যাংক লোন কাটা না হক
    Total Reply(0) Reply
  • আঃ রেজ্জাক ২৮ জুলাই, ২০২০, ১১:০৫ পিএম says : 0
    সব উপজেলা... জেলা. ৩৪০০০ টাকা করে সম্মানি ভাতা পেয়েছে বীর মুক্তিযোদ্ধারা... কিন্তু কেন্দুয়া উপজেলা কেন ২১৫০০ টাকা...
    Total Reply(0) Reply
  • Yasin ২৮ জুলাই, ২০২০, ১১:০৯ পিএম says : 0
    সব উপজেলা... জেলা. ৩৪০০০ টাকা করে সম্মানি ভাতা পেয়েছে বীর মুক্তিযোদ্ধারা... কিন্তু কেন্দুয়া উপজেলা কেন ২১৫০০ টাকা... করে পাচ্ছে বীর মুক্তিযোদ্ধা রা...
    Total Reply(0) Reply
  • মো:সোহেল মৃধা ২১ সেপ্টেম্বর, ২০২০, ৪:০০ পিএম says : 0
    নতুন গেজেটের মুক্তিযোদ্ধারা কেন এখনও ভাতা পাচ্ছে না?তাহলে কবে পাবে??? কারন তাদের বয়স অনেক হয়েছে ।
    Total Reply(0) Reply
  • মো:সোহেল মৃধা ২১ সেপ্টেম্বর, ২০২০, ৪:০০ পিএম says : 0
    নতুন গেজেটের মুক্তিযোদ্ধারা কেন এখনও ভাতা পাচ্ছে না?তাহলে কবে পাবে??? কারন তাদের বয়স অনেক হয়েছে ।
    Total Reply(0) Reply
  • মোঃ রফিক আকন ৭ এপ্রিল, ২০২২, ৫:৩১ এএম says : 0
    আমার দাদা একজন বীর মুক্তিযোদ্ধা তার ভাতা পেতাম আমার বাবা মারা জাওয়ার পর আমার চাচারা আর সে ভাতা আমাদের দেয় না ৩ বছর হলো কোনা ভাতা টাকা পাই না চাই তে গেলে আজুহাত দেখায় আর হুমকি দেয় এমন অবস্থাই আমি কি করতে পারি আমার ভাগের ভাতার টাকা কি ভাবে ফেরত পেতে পারি তার কি কোনো উপায় আছে আমাকে একটু হেল্প করুন জাতে আমার নেজ্য টাকাটা ফিরত পাই
    Total Reply(0) Reply
  • Krishna Roy ২৭ এপ্রিল, ২০২২, ১০:৫৭ পিএম says : 0
    আমার বাবা একজন বীর মুক্তিযোদ্ধা কিন্তু তার কাগজপাতি বারবার কেন গোলমাল হয় বেতন নিয়ে এত সমস্যা এর আগে একবার হইছিলো এখন আবার আমার বাবার নাম বীর মুক্তিযুদ্ধা শ্রী নরেন্দ্র নাথ রায়
    Total Reply(0) Reply
  • Ekbalhusan ২৩ জানুয়ারি, ২০২৩, ৩:১৭ এএম says : 0
    নতুন গেজেট প্রকাশ ২০২২ কিন্ত ভাতা কবে শুরু
    Total Reply(0) Reply
  • Ekbalhusan ২৩ জানুয়ারি, ২০২৩, ৩:১৭ এএম says : 0
    নতুন গেজেট প্রকাশ ২০২২ কিন্ত ভাতা কবে শুরু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ